• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিটি নির্বাচন

উত্তরে ১২৩, দক্ষিণে ১৪৫ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

  নিজস্ব প্রতিবেদক

০৯ জানুয়ারি ২০২০, ২১:১৩
ইসি
ইসি, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের লোগো (ছবি : সংগৃহীত)

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন ২৬৮ জন প্রার্থী। ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১২৩ জন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৪৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা উত্তর সিটি করপোরেশন রিটার্নিং অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল আজ।

ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম জানান, ডিএনসিসি নির্বাচনে সংরক্ষিত ১৮টি ওয়ার্ডে ৮৯ জন প্রার্থীর মধ্যে ১২ জন মনোনয়ন প্রত্যাহার করেছেন। এই সিটিতে ৫৪টি সাধারণ ওয়ার্ডের ৩৬২ জন প্রার্থীর মধ্যে ১১১ জন মনোনয়ন প্রত্যাহার করেছেন। মোট ১২৩ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন। তবে মেয়র পদে কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে ৬ জন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৭ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৫১ জনসহ তিন পদে ৩৩৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তিনি বলেন, বৈধ প্রার্থীদের আগামী শুক্রবার (১০ জানুয়ারি) প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর থেকে তারা নির্বাচনি প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থীরা হলেন—বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের আতিকুল ইসলাম, এনপিপির মো. আনিসুর রহমান দেওয়ান, পিডিপির শাহীন খান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক ও ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ মো. ফজলে বারী মাসউদ।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন ১৪৫ জন প্রার্থী। এর মধ্যে সংরক্ষিত আসনে ২০ জন এবং সাধারণত ওয়ার্ডে ১২৫ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। তবে ডিএসসিসিতে মেয়র পদে সাতজনের প্রার্থীর কেউই মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

আরও পড়ুন : ইসির নির্দেশনা : বিএনপির সুবিধা, আ. লীগের অসুবিধা

ফলে ডিএসসিসি নির্বাচনে সাতজন মেয়র পদে, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮২ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৩৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকার দুই সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি। ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

ওডি/টিএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড