• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসির নির্দেশনা : বিএনপির সুবিধা, আ. লীগের অসুবিধা 

  নিজস্ব প্রতিবেদক

০৯ জানুয়ারি ২০২০, ১৭:৪০
তথ্যমন্ত্রী
ডিআরইউ নবনির্বাচিত নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তথ্যমন্ত্রী (ছবি : সংগৃহীত)

নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনায় আওয়ামী লীগের জন্য অসুবিধা হলেও বিএনপির জন্য সুবিধা হয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নবনির্বাচিত নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তথ্যমন্ত্রী।

‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা আওয়ামী লীগ নেতাদের হয়ে কাজ করছে’ বিএনপি নেতাদের এমন অভিযোগের বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, ইসির সিদ্ধান্ত অনুযায়ী দেশের মন্ত্রী, এমপিরা নির্বাচনি প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করতে পারবে না। সংসদীয় গণতন্ত্রে বিভিন্ন দেশে বিষয়টি এ রকম নয়। যুক্তরাজ্যে মন্ত্রী, এমপিরা নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করতে পারে। প্রতিবেশী দেশ ভারতের কেন্দ্রীয় মন্ত্রীরা মন্ত্রী হিসেবে পাওয়া সুযোগ-সুবিধা বাদ দিয়ে এবং এমপিরা নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করতে পারে। বিশ্বের অন্যান্য সংসদীয় গণতন্ত্রের দেশে মন্ত্রী, এমপিরা সরকারি প্রটোকল, সুযোগ-সুবিধা বাদ দিয়ে নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করতে পারে।

তথ্যমন্ত্রী বলেন, সেখানে আমাদের দেশে ইসির যে নির্দেশনা—মন্ত্রী, এমপিরা নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করতে পারবে না। নির্বাচন কমিশনের এই নির্দেশনা বিএনপির জন্য সুবিধা হয়েছে, আর আওয়ামী লীগের জন্য অসুবিধা হয়েছে।

তিনি বলেন, ইসি ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থীকে নোটিশ দিয়েছে, বিএনপির প্রার্থীকে কিন্তু নোটিশ দেয়নি। এ বিষয়গুলোর দিকে নজর দিলে দেখা যায়, সিইসি বা নির্বাচন কমিশনের যে কার্যক্রম এতে বিএনপি সুবিধাজনক অবস্থায় রয়েছে।

হাছান মাহমুদ বলেন, বিএনপির যে বক্তব্য এটা তাদের বেলায় প্রযোজ্য। অপরদিকে, নির্বাচন কমিশনের বিভিন্ন সিদ্ধান্তের কারণে আওয়ামী লীগ অসুবিধাজনক অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সেই ভাষণের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘প্রধানমন্ত্রীর ভাষণে জাতি হতাশ।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, তারা মনে করে দেশের সমস্যা হচ্ছে রাজনৈতিক। তাদের দাবি হচ্ছে, সহসা আরেকটি নির্বাচন দেওয়া। এই দাবি কিন্তু জনগণের নয়, বিএনপির দাবি। দেশে কোনো রাজনৈতিক সংকট নেই। রাজনৈতিক সমস্যা আছে বিএনপির মধ্যে।

আরও পড়ুন : নির্বাচনে মিরাক্কেল ঘটনা ঘটবে : দুদু

এ সময় উপস্থিত ছিলেন— তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্যসচিব কামরুন নাহার, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীসহ ডিআরইউর বহু নেতারা।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড