• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালোবাসা সুন্দর এবং অপূর্ব

  রহমান মৃধা

১৮ জুন ২০২৩, ১৪:২৭
ভালোবাসা সুন্দর এবং অপূর্ব
সুখী দম্পতী ও ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধা (ছবি : সংগৃহীত)

আমি আমার চাকরি জীবনের একটি সময় খুব অসুস্থ হয়ে পড়ি মানসিক দিক দিয়ে। গেলাম একজন মস্ত বড় মনোবিজ্ঞানীর কাছে। তিনি আমার সমস্যাগুলো শুনলেন কিন্তু তেমন কিছু বললেন না। শুধু বললেন বাইরে একটু ঘোরাঘুরি করতে।

আমি রীতিমত রেগে গিয়ে তাকে বললাম; এ সময় সবাই অফিসে কাজ করছে আর তুমি আমাকে বাইরে ঘুরে বেড়াতে বলছো? তুমি কি ঠিক আছো বলে তার রুম থেকে বের হয়ে গেলাম।

কিছুক্ষণ যেতেই টেলিফোনে একটি এসএমএস এসেছে আমার স্ত্রী, মারিয়ার কাছ থেকে। তিনি লিখেছেন আজ অফিসের কাজে মন বসছে না তোমার কথা ভাবছি। তোমার হাত ধরে বাল্টিক সাগরের পাড় দিয়ে খুব হাটতে ইচ্ছে করছে।

আমি এসএমএসের উত্তরে শুধু লিখেছিলাম, ইচ্ছে যখন করছে বাসায় এলে হাটতে যাব।

আমি মারিয়ার এসএমএসের বিশ্লেষণ করিনি আবেগের সাথে শুধু উত্তর দিয়েছি। কারণ আবেগ বা চেতনা তখন ঠিক মত কাজ করছে না মানসিক অশান্তির কারণে। মানসিক অশান্তির তখন মূলত কারণ ছিল একটিই আর সেটা হলো স্ট্রেস। স্ট্রেস যে কোনো মানুষকেই মানসিকভাবে দুর্বল করতে পারে। এটা মেনে নিতে ভীষণ কষ্ট হচ্ছিল তখন।

স্ট্রেসেরও দুটো দিক রয়েছে, ভালো এবং মন্দ। পজিটিভ মনমানসিকতার মধ্যেও কিন্তু স্ট্রেসস জড়িত, সেক্ষেত্রে গুড ট্যু বেটার হবার প্রবণতাও এক ধরণের চাপ সৃষ্টি করে মনে, যা পরবর্তীতে নেগেটিভ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। এ ধরনের সমস্যা সম্মুখীন হলে ব্যাল্যান্স ঠিক রাখা খুবই দরকার কিন্তু আমি সেটা ঠিক রাখতে পারিনি।

এমতাবস্থায় আমি নিজেকে প্রশ্ন করতে শুরু করি যেখানে আমি নিজেকেই ম্যানেজ করতে ব্যর্থ, কি করে একটি ইন্ডাস্ট্রি ম্যানেজ করব! রাগ করে চাকরিই ছেড়ে দিই। তখন সবাই মানা করেছিল রাগের মাথায় এত বড় একটি সিদ্ধান্ত না নিতে।

শুধু আমার স্ত্রী মারিয়া আমাকে বলেছিল, “তুমি যেটা মনে কর তোমার জন্য ভালো সেটাই কর - আমি তোমার পাশে আছি, থাকব”। আমাদের সমাজে প্রাচুর্যের কাছে বেশিরভাগ ক্ষেত্রেই সবাই হার মানে। এও শুনেছি এবং দেখেছি ভালোবাসার মত সুন্দর এবং অপূর্ব অনুভূতিকে জানালা দিয়ে পালিয়ে যেতে। কিন্তু আমার ভালোবাসার সেই পুজার ফুল আজও ঝরে পড়েনি।

বিজলীর আগুনেতে লেখা নাম আজও মুছে যায় নি। যাকে হৃদয় দিয়ে ভালোবেসেছি, সে আমাকে ভুল বোঝে নি। যার জন্য ভালবাসার মালা গেঁথেছি -সে, সেই মালা আজও ছিঁড়ে ফেলেনি। হয়ত অর্থে কিছুটা গরিব হয়েছি কিন্তু মনে? সেই আগের মতই ধনী রয়ে গেছি।

কারণ- When you feel your inside is beautiful, you will see your outside wonderful. If you feel this way each and every time, then you are a great human being and it means you know how to be. This means how to respond, not react. You can only understand my devotion if you share my passion.

লেখক : রহমান মৃধা, সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন।

[email protected]

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড