• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংসদে আইনজীবীর সংখ্যা কমে গেছে : রাষ্ট্রপতি

  কিশোরগঞ্জ প্রতিনিধি

১০ অক্টোবর ২০১৯, ১৯:০৭
রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ফাইল ফটো)

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আইনজীবীদের সমাজ ও রাষ্ট্রের কল্যাণে সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বর্তমানে আইনজীবীরা সমাজে পিছিয়ে রয়েছেন। জাতীয় সংসদসহ সবখানে তাদের প্রতিনিধির সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। জনগণের সঙ্গে তাদের দূরত্ব সৃষ্টি হয়েছে। অথচ আইনজীবীরা সমাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ জেলা জজ কোর্ট প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
 
জনগণের ওপর আস্থা রেখে মামলা পরিচালনায় বিচার প্রার্থীদের সঙ্গে সহনশীল আচরণ করতে হবে মন্তব্য করে রাষ্ট্রপতি বলেন, বিচারপ্রার্থীরা যাতে ন্যায্য বিচার পায় সেভাবেই আইনের সেবা প্রদান করতে হবে।

দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে আইনজীবীদের সামাজিক আন্দোলন গড়ে তোলার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি বলেন, এককালের খরস্রোতা নরসুন্দা নদী এখন আর আগের অবস্থানে নেই। অধিকাংশ পুকুরও ভরাট হয়ে গেছে। অথচ বড় ধরনের অগ্নিকাণ্ড সংঘটিত হলে তা রোধ করা কঠিন হয়ে পড়বে। এ বিষয়ে পরিবেশ আইন সম্পর্কে সচেতন করতে স্থানীয় প্রশাসন, আইনজীবীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

কিশোরগঞ্জ বারের সদস্য আইনজীবীর বিরুদ্ধে কোনো ঘটনায় মামলা হলে অন্যান্য আইনজীবীরা তাঁর পক্ষে অবস্থান নেন, এমনটি উচিত নয় বলে মন্তব্য করেন রাষ্ট্রপতি। সাধারণ মানুষ যেন সহজে আদালতের মাধ্যমে সেবা পেতে পারেন সে জন্য তিনি জেলা বারের ওকালতনামার ফি কমানোর পরামর্শ দেন।

এর আগে রাষ্ট্রপতি আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি জেলার বিচারকদের সঙ্গে আইনি বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন। 

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মোহাম্মদ ফেরদৌসের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহিদুল আলম সহিদ, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এহতেশামুল হক জুয়েল, অ্যাডভোকেট নাযমুন নাহার মলি প্রমুখ। 

অনুষ্ঠানে আইনজীবী সমিতি ও স্থানীয় বিচারকদের পক্ষ থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ক্রেস্ট ও মানপত্র প্রদান করা হয়।

প্রসঙ্গত, এক সপ্তাহের সরকারি সফরে বুধবার (৯ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ যান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১৫ অক্টোবর পর্যন্ত তিনি তাড়াইল ও কিশোরগঞ্জ সদর ছাড়াও নিজের সাবেক সংসদীয় এলাকার তিন উপজেলা মিঠামইন, ইটনা ও অষ্টগ্রাম সফর করবেন।

ওডি/এসএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড