• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাফল্যের ধারাবাহিকতা চায় র‌্যাব

  নিজস্ব প্রতিবেদক

০৩ মে ২০১৮, ১৪:০১
আগামী দিনগুলোতে আরও বেশি সফলতা ও এলিট ফোর্স হিসেবে অর্জিত সুনাম ধরে রাখা এবং মানুষের প্রত্যাশা ও আস্থার সম্মান রাখার অঙ্গিকার ব্যক্ত করেছেন র‌্যাব কর্মকর্তারা।
দেশের অভ্যন্তরীণ সন্ত্রাস দমনে ২০০৪ সালের ২৬ মার্চ গঠিত হয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ( র‌্যাব)। ওই বছরের ১৪ এপ্রিল কার্যক্রম শুরু মধ্য দিয়ে দেশের অভ্যন্তরে সাফল্যের সঙ্গে কাজ করে বিশেষ বাহিনী র‌্যাব।
দীর্ঘ ১৪ বছরে চাঞ্চল্যকর বিভিন্ন মামলা ও খুনের ঘটনার রহস্য উদঘাটনের পাশাপাশি জঙ্গি দমনে বেশ সুনাম অর্জন করেছে। তারই ধারাবাহিকতা ধরে রাখতে চায় প্রতিষ্ঠানটি।
গত মার্চে ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে । তবে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (৩ মে) র‌্যাব সদর দফতরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
র‌্যাবের অতিরিক্ত পরিচালক (এডিজি-অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ খান বলেন, ‘গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর বিষয়গুলো নিয়ে কাজ করার জন্যই বিশেষভাবে র‌্যাবকে এলিট ফোর্স হিসেবেই গঠন করা হয়েছে। র‌্যাব গঠনের পর থেকেই জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসী দমন, মাদকবিরোধী অভিযানসহ বড় বড় অপারেশন পরিচালনা করছে র্যা ব। ধারাবাহিকভাবে এগুলো নিয়েই কাজ করতে হচ্ছে র‌্যাবকে।’
র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক মুফতি মাহমুদ খান সংবাদ মাধ্যমকে বলেন, ‘সৃষ্টিলগ্ন থেকে জঙ্গি-সন্ত্রাস দমন র‌্যাবের অন্যতম এজেন্ডা ও দায়িত্ব ছিল। জঙ্গি দমনের মাধ্যমেই র‌্যাবের যাত্রা ও সাফল্য এসেছে। তাই সবকিছুর আগে জঙ্গি দমনের বিষয়টিকে র্যা ব সবসময় প্রাধান্য দিয়ে থাকে।’
গত বছর র‌্যাবের সাফল্য (২০১৭)
অপরাধী ও সন্ত্রাসী গ্রেফতার করেছে ৮ হাজার ৯৯৭ জন। এদের মধ্যে বিভিন্ন জঙ্গি সংগঠনের সদস্য রয়েছে ৩০৮ জন। জঙ্গির মধ্যে জেএমবির সদস্য রয়েছে ২৫৯ জন। এছাড়া দেশি-বিদেশি ১৭টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৫০ রাউন্ড গুলি, ১টি গ্রেনেড, ডেটোনেটর, ২টি সুইসাইডাল বেল্ট উদ্ধার করা হয়।
অন্যদিকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার করে ৭১৬ জনকে। ১ হাজার ৬৬টি অস্ত্র, ১২ হাজার ৮১১টি গুলি, বিস্ফোরক (ককটেল/বোমা/গ্রেনেড) ৭ হাজার ৩৩৪টি, ৬৩ কেজি বিভিন্ন প্রকার বিস্ফোরক উদ্ধার করা হয়।
গত এক বছরে মাদকের সঙ্গে সংশ্লিষ্টতা ও জড়িত ৪০৬০ জনকে গ্রেফতার করেছে র্যা ব। এ সময় ৩১ কেজি হেরোইন, ৭৮ লাখ ১৬ হাজার ৮২৯ পিস ইয়াবা, ৯১ হাজার ৯৩৮ বোতল ফেনসিডিল, ৪ হাজার ২১০ কেজি গাঁজা, ৯ হাজার ৪৭৪ বোতল বিদেশি মদ, ৬ লাখ ৯১ হাজার ৪১২ লিটার দেশি মদ, ২২ হাজার ৪৭৮ ক্যান বিয়ার, এক হাজার ২০ পিস নেশা জাতীয় ইনজেকশনে এবং সোয়া দুই কেজি কোকেন উদ্ধার করা হয়।
জালনোট ও জাল টাকার ব্যবসায়ী এবং হুণ্ডি চক্র ধরতে সাফল্যজনক ২৫টি অভিযান চালায় র্যা ব। অভিযানে ৫৮ জনকে গ্রেফতারসহ দেশি ৬৩ লাখ ৩৩ হাজার ৮শ’ জাল টাকা, ৩ লাখ ৫৮ হাজার ৫৫০ ভারতীয় জাল রুপি ও ৬ লাখ ডলার ইউএস ডলার উদ্ধার করা হয়।
গত বছর অপহরণকারীদের ধরতে ১৪৪টি অভিযান চালায় র্যা ব। এর মধ্যে ২০৯ জন অপহরণকারীকে গ্রেফতার, নারী ও শিশুসহ মোট ১৪৭ অপহৃতকে উদ্ধার করা হয়। এছাড়া নারী ও শিশু পাচারকারী ধরতে ৩০টি অভিযানে ৫ শিশুকে উদ্ধার করা হয়।
জলদস্যু গ্রেফতারে ৩০টি অভিযানে ১৪৪ জনকে গ্রেফতার ও বনদস্যু দমনে ৪টি অভিযানে ৩ জনকে গ্রেফতার করে র্যা ব। চাঞ্চল্যকর হত্যা মামলার আসামি গ্রেফতারে ৩৫টি অভিযানে ৫৬ জনকে গ্রেফতার করা হয়। এছাড়া বিভিন্ন প্রতারণার দায়ে ২০৬ জন, ভুয়া ডাক্তার ১০ জন এবং প্রশ্নফাঁস ও প্রশ্নফাঁসের নামে টাকা আদায়কারী ১০৬ জনকে গ্রেফতার করে র্যা ব।
র‌্যাব সদর দফতর সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠাকালে র‌্যাব সদর দফতরসহ ব্যাটালিয়ন ছিল সাতটি। লোকবল ছিল পাঁচ হাজার ৫২১ জন। প্রয়োজনের তাগিদে বেড়েছে র‌্যাবের জনবল ও ব্যাটালিয়নের সংখ্যা। পুলিশ, সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমানবাহিনী, বিজিবি, কোস্টগার্ড, আনসার ও সরকারের বেসামরিক প্রশাসনের চৌকস কর্মকর্তা ও অন্য সদস্যদের নিয়ে বর্তমানে ১৪টি ব্যাটালিয়নে প্রায় সাড়ে ৮ হাজার র‌্যাব সদস্য রয়েছেন।
/এজেড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড