• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের ইন্স্যুরেন্স বিদেশে নয় : অর্থমন্ত্রী

  অধিকার ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১২
অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি : সংগৃহীত)

এখন থেকে সব ধরনের ইন্স্যুরেন্স দেশেই করতে হবে। এতদিন প্রিমিয়াম দিতে না পারা বা ঘাটতি পূরণে সক্ষমতা না থাকায় দেশের বৃহৎ প্রকল্পগুলোর ইন্স্যুরেন্স বিদেশ থেকে করা যেত। তবে, এই ধারাবাহিকতা পরিবর্তন করে বর্তমানে সব ধরনের ইন্স্যুরেন্স দেশেই করতে হবে বলে জানিয়েছেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর শেরেবাংলা নগরস্থ নিজ কার্যালয়ে বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এর আগে ২০১৮ সালের লভ্যাংশ থেকে ৫০ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে সাধারণ বীমা করপোরেশন অর্থমন্ত্রীর কাছে চেক হস্তান্তর করে।

রাষ্ট্রীয় কোষাগারে জমাকৃত চেক গ্রহণকালে অর্থমন্ত্রী জানান, পূর্বে কিছুক্ষেত্রে বলা হতো, আমাদের দেশের ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ছোট। যদি কোনো দুর্ঘটনা ঘটে, তাহলে তারা প্রিমিয়াম বা ঘাটতি পূরণ করার মতো তাদের শক্তি নেই। এজন্য এগুলোর প্রিমিয়াম বিদেশে চলে যেত। বিদেশ থেকে মেশিনারিজ আসত আবার প্রিমিয়ামটাও চলে যেত।’ অর্থমন্ত্রী বলেন, ‘প্রিমিয়াম হলো এক ধরনের প্রটেকশন। যা এখন থেকে আর বিদেশে যাবে না।’

তিনি বলেন, ‘সুস্পষ্টভাবে বলছি, আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে, যেটা আমরা পেমেন্ট করব, সেটার প্রিমিয়ামও আমরা পাব। আমাদের প্রিমিয়াম বাইরের কেউ পাবে না। ফলে সাধারণ বীমা করপোরেশনের রেভিনিউ (রাজস্ব) এমনিতেই বেড়ে যাবে।’

যে কোনো ইন্স্যুরেন্স করার ক্ষেত্রে দেশের অভ্যন্তরীণ কোম্পানির মাধ্যমেই তা করতে হবে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘পূর্বে আমাদের ইন্স্যুরেন্স প্রিমিয়ামের টাকাটাও বিদেশি এক্সচেঞ্জে যেত। ফলে কষ্টে উপার্জিত টাকা বিদেশি এক্সচেঞ্জে প্রেরণ করতে হতো আমাদের। যা পৃথিবীর কোনো দেশে নেই। আমি জানি না, কারা এতদিন এগুলো চালিয়েছে।’

অর্থমন্ত্রী আরও বলেন, সাধারণ বীমা করপোরেশনের জেনারেল রিজার্ভ ৪৩৮ কোটি টাকা। তারা ২০১৪ সালে রাষ্ট্রীয় কোষাগারে দিয়েছে ২৫ কোটি, ২০১৫ সালে ৩০ কোটি, ২০১৬ ও ২০১৭ সালে ৪০ কোটি এবং ২০১৮ সালে দিয়েছে ৫০ কোটি লভ্যাংশ। এ সময় আগামী বছর থেকে লভ্যাংশ দ্বিগুণ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী জানান, যে এলাকাগুলো থেকে সাধারণ বীমা তাদের প্রোপার রেভিনিউ পাচ্ছিল না, সেগুলোর ব্যাপারে আমরা ব্যবস্থা নিয়েছি এবং শীঘ্রই তারা প্রোপার রেভিনিউ পাবে। এতে তাদের রেভিনিউ অনেক বৃদ্ধি পাবে। আর সাধারণ বীমার রেভিনিউ বাড়লে, তাদের সেবাও বেড়ে যাবে। ফলে যারা ইন্স্যুরার, তারাও লাভবান হবেন।

উল্লেখ্য, সাধারণ বীমা করপোরেশন সাম্প্রতিক সময়ে সরকারি মেগা প্রকল্প পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী পাওয়ার প্ল্যান্ট, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদির বীমা কভারেজ প্রদান করছে।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড