• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজ পালন শেষে সরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে ফিরেছেন

  অধিকার ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৭
হাজি
ফাইল ছবি

চলতি হজ মৌসুমে পবিত্র হজ পালন করতে যাওয়া সরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে ফিরেছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সর্বশেষ দুটি ফ্লাইটে করে ৮শ ৬ জন হাজি মদিনা পর্ব শেষ করে বুধবার জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশে ফেরেন। এর মধ্য দিয়ে ২০১৯ (১৪৪০ হিজরি) সালের সরকারি ব্যবস্থাপনায় হজ করতে যাওয়া হাজিদের সব ফ্লাইট শেষ হয়।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে বিষয়টি জানা গেছে।

মঙ্গলবার পর্যন্ত সর্বমোট ১ লাখ ১ হাজার ২শ জন দেশে প্রত্যাবর্তন করেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১শ ৪৪টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১শ ৫২টিসহ মোট ২শ ৯৬টি ফ্লাইটে দেশে ফেরেন তারা।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট এক লাখ ২৭ হাজার ১শ ৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালন করেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মোট ৩৬৫টি ফ্লাইটে করে তারা সৌদি আরবে যান। আগস্টের ১০ তারিখে পবিত্র হজ পালিত হয়।

আগস্ট মাসের ১৭ তারিখ থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। চলবে চলতি মাসের ১৫ তারিখ পর্যন্ত। ওইদিন বেসরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে পৌঁছাবেন।

এ বছর হজ পালন করার জন্য গিয়ে হজের আগে ও পরে মোট ১শ ১২ জন হাজি মৃত্যুবরণ করেছেন। তার মধ্যে ৯৫ জন পুরুষ ও ১৭ জন নারী। তাদের মধ্যে মক্কায় ১০০ জন, মদিনায় ১১ জন ও জেদ্দায় ১ জনের মৃত্যু হয়।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড