• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশকে যেসব বার্তা দিয়ে গেলেন জয়শঙ্কর

  নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট ২০১৯, ১৫:৩৩
সুব্রামানিয়াম জয়শঙ্কর
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর (ছবি : সংগৃহীত)

তিন দিনের সফর শেষে ঢাকা ছেড়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। বুধবার (২১ আগস্ট) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর সোমবার (১৯ আগস্ট) রাতে প্রথম বাংলাদেশ সফরে আসেন জয়শঙ্কর।

এর আগে অক্টোবরের প্রথম সপ্তাহে তিনি ভারত সফরের জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণপত্র বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।

সফরকালে মঙ্গলবার (২০ আগস্ট) ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন জয়শঙ্কর।

এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

বৈঠকের পর অমীমাংসিত তিস্তার পানিবণ্টন চুক্তি, আসামে নাগরিকপঞ্জি, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।

অমীমাংসিত তিস্তার পানিবণ্টন চুক্তি বিষয়ে জয়শঙ্কর জানান, তিস্তা চুক্তি নিয়ে ভারত আগের অবস্থানে অনড় আছে। প্রতিশ্রুতি মোতাবেক আমরা এ চুক্তি করে যাব।

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে ভারতের অবস্থান সম্পর্কে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের তাদের নিজ দেশে নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবাসনের ব্যাপারে আমরা একমত হয়েছি। বাংলাদেশ, ভারত ও মিয়ানমার-এই তিন দেশের জাতীয় স্বার্থেই এটা করা জরুরি। বাংলাদেশ থেকে এই বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ ভূমিতে ফিরে যেতে এবং রাখাইন রাজ্যের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে আমরা সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত আছি।’

এছাড়া আসামে যে ৪০ লাখ মানুষ নাগরিকত্ব হারানোর ঝুঁকিতে আছে সেটি বাংলাদেশকে প্রভাবিত করবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন ‘এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে কথা বলার কিছু নেই।’

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড