• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদযাত্রায় আবহাওয়ার পূর্বাভাস জানুন ফোনেই 

  অধিকার ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৬:৪৮
আবহাওয়ার হটলাইন
আবহাওয়ার হটলাইন (ছবি : সংগৃহীত)

ঈদুল আজহা উপলক্ষে পরিবারের সাথে ঈদ করতে হাজার হাজার মানুষ ঘরে ফিরছে। কেউ লঞ্চে, কেউ বাসে, কেউ ট্রেনে আবার কেউ যাচ্ছে আকাশপথে। এই ঈদ যাত্রায় ঝামেলা করছে বর্ষা। তাই নাড়ির টানে ঘরে ফেরার আগে আবহাওয়া কেমন থাকবে, তা জেনে নেয়া ভালো। তাহলে সে অনুযায়ী নেয়া যাবে প্রস্তুতি।

কখনো ভারী বৃষ্টি হচ্ছে। নদীতে অথই পানি। প্রচণ্ড স্রোত। নৌপথে ফেরি, লঞ্চ চলাচল বন্ধ থাকছে প্রায়ই। আবার বৃষ্টিতে সড়কপথে যানবাহন যাচ্ছে ধীরগতিতে। ট্রেনগুলোও একটু দেরিতে ছাড়ছে। বৃষ্টির কারণে ফ্লাইটের শিডিউল তো এলোমেলো হয়েই যায়।

চাইলে আবহাওয়ার পূর্বাভাস সহজেই জানা যায়। আবহাওয়ার সর্বশেষ তথ্য পাওয়া যাবে ১০৯০ নম্বরে কল করে। যে কোনো মোবাইল নম্বর থেকেই আবহাওয়ার সর্বশেষ তথ্য, পূর্বাভাস, সতর্কতা সংকেত, সবকিছুই জানা যাবে। আর এ জন্য কোনো কল রেট নেই। বিনা মূল্যে এই তথ্য জানা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ বলেন, ১০৯০ নম্বরে কল করে আবহাওয়ার পূর্বাভাস জানা গেলে শুধু ঘরমুখী মানুষই উপকৃত হবেন না। উপকার পাবেন বাস, ট্রেন, এমনকি উড়োজাহাজের চালকরাও। নৌপথে এই সেবা দারুণ কার্যকর।

তা ছাড়া বৃষ্টির কারণে বা বৈরী আবহাওয়ায় ফেরিঘাটে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। এ ক্ষেত্রেও ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিরা ১০৯০ নম্বরে ফোন করে ফেরি চলাচল শুরু করতে পারেন।

১০৯০ নম্বরে ফোন করলে প্রথমেই জানতে চাওয়া হয়, আপনি আবহাওয়ার কোন খবর পেতে চান। এই নম্বরে সমুদ্রগামী জেলেদের জন্য আবহাওয়া বার্তা শুনতে ১ চাপতে হবে। নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তা শুনতে ২ চাপতে হবে। দৈনন্দিন আবহাওয়া বার্তা শুনতে ৩ চাপতে হবে। ঘূর্ণিঝড়ের জন্য বিশেষ বার্তা শুনতে ৪ চাপতে হবে এবং বন্যার বার্তা শুনতে ৫ ডিজিট চাপলে বিস্তারিত আবহাওয়ার পূর্বাভাস জানা যাবে।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড