• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মুজিবহানড্রেডকে’ কেন্দ্র করেই মুজিব বর্ষ উদযাপনের সব কার্যক্রম পরিচালিত হবে : পলক 

  প্রযুক্তি ডেস্ক

০৫ আগস্ট ২০১৯, ১৫:৫১
মুজিবহান্ড্রেড
(ছবি: সংগৃহীত)

২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন করা হবে। আর এই দিনটি উদযাপন উপলক্ষে নির্মাণ করা হয়েছে ‘মুজিবহানড্রেড’ ওয়েবাসইট।

ইতোমধ্যেই ২০২০-২০২১ বর্ষকে মুজিব বর্ষ ঘোষণা করে সরকার দিনটি উদযাপনে বিভিন্ন প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। আর এরই একটি অংশ হিসেবে তৈরি করা হচ্ছে এই মুজিবহানড্রেড ওয়েবসাইটে

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, এই ওয়েবসাইটকে কেন্দ্র করেই মুজিব বর্ষ উদযাপনের সব কার্যক্রম পরিচালনা করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে সোমবার (৫ আগস্ট) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘মুজিবহানড্রেড’ ওয়েবেসাইট তৈরির জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসরকারি প্রতিষ্ঠান মাইটি বাইটের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। সে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সচিব মিজানুর রহমান মিজু এবং মাইটি বাইটের ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী ওয়েবসাইটটি নির্মাণের জন্য নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

আইসিটি বিভাগ ওয়েবসাইটটির জন্য একটি আকর্ষণীয় লোগো তৈরি করতে প্রতিযোগিতার আয়োজন করেছে। আগামী ৩১ আগস্টের মধ্যে যে কেউ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২০-২১ বর্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে আইসিটি বিভাগ বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে। এসব আয়োজনে মুজিবহানড্রেড ওয়েবসাইট মুজিববর্ষ উদযাপনের কেন্দ্রবিন্দু হিসেবে ভূমিকা রাখবে। ওয়েবসাইটটির মাধ্যমে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের তথ্যসমূহ এবং জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের তথ্য পাওয়া যাবে।

শুধু তাই নয়, জাতির পিতার ৭ই মার্চের ভাষণের গুরুত্বপূর্ণ বাক্যগুলো দিয়ে একটি হলোগ্রাফিক স্পিচ তৈরি করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী এ সময় বর্তমান পৃথিবী প্রযুক্তিনির্ভর আর ভবিষ্যৎ পৃথিবী জ্ঞাননির্ভর হবে উল্লেখ করে বলেন, তথ্যপ্রযুক্তি বিভাগ ফ্রন্টিয়ার টেকনোলজির দিকে মনোনিবেশ করছে। আগামী ৫ থেকে ১০ বছরে প্রযুক্তি বদৌলতে যে পরিবর্তন আসবে, আমরা সেগুলো এখনই উপলব্ধি করতে চাই।

পলক আরও বলেন, প্রযুক্তির পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় তথ্যপ্রযুক্তি বিভাগ ইন্টারনেট অফ থিংকস (আইওটি), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডেটা, রোবোটিক্সসহ বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ শুরু করবে।

এই ওয়েবসাইটের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড