• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা নির্যাতনের বিচারে আইসিসি প্রতিজ্ঞাবদ্ধ

  নিজস্ব প্রতিবেদক

১৮ জুলাই ২০১৯, ২০:১১
সংবাদ সম্মেলনে আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্ট (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গা নির্যাতন তদন্ত ও বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছেন আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্ট। এ বিচার প্রক্রিয়ায় সংস্থাটির কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই বলেও তিনি জানান।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইসিসির ডেপুটি প্রসিকিউটর বলেন, আমরা রোহিঙ্গা নির্যাতনের তদন্ত ও বিচারের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বসেছি। পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও ছিলেন।

জেমস স্টুয়ার্ট বলেন, আইসিসি মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার করে থাকে। এ বিচার প্রক্রিয়ায় আইসিসির কোনো ধরনের রাজনৈতিক উদ্দেশ্য নেই। যে কোনো রাজনৈতিক বিতর্কের ঊর্ধ্বে থেকে আমরা কাজ করি।

সাংবাদিকদের এক প্রশ্নে জেমস স্টুয়ার্ট বলেন, মিয়ানমার আমাদের (আইসিসি) সদস্য নয়। তবে বাংলাদেশ আমাদের সদস্য। মিয়ানমার সদস্য না হলেও এ বিচার শুরু করা সম্ভব।

রোহিঙ্গা নির্যাতনের বিচার ও তদন্ত প্রক্রিয়া শুরুর জন্য আইসিসি বাংলাদেশের সঙ্গে কোনো চুক্তি করবে কি না, এমন প্রশ্নে জেমস স্টুয়ার্ট বলেন, এটা স্বাভাবিক প্রক্রিয়া। বিচারের জন্য বিশ্বের সব দেশের সঙ্গেই আইসিসি এমন চুক্তি করে।

আরেক প্রশ্নে তিনি বলেন, আইসিসি অনুমতি দিলে চলতি বছরের অক্টোবরের মধ্যে আমরা আনুষ্ঠানিকভাবে রোহিঙ্গা নির্যাতন তদন্ত শুরু করতে পারব।

গত ১৬ জুলাই জেমস স্টুয়ার্টসহ আইসিসির একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। তাদের এ সফরের লক্ষ্য রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্যাতনের ঘটনা তদন্ত করা।

শুক্রবার (১৯ জুলাই) কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন আইসিসির এ প্রতিনিধি দলের সদস্যরা।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড