• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিসিদের জন্য বিশেষ ফোর্সের প্রয়োজন নেই : স্বরাষ্ট্রমন্ত্রী 

  নিজস্ব প্রতিবেদক

১৮ জুলাই ২০১৯, ১৩:০০
স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (ছবি : ফাইল ফটো)

জেলা প্রশাসকদের (ডিসি) জন্য বিশেষ ফোর্সের প্রয়োজন নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের পঞ্চম দিনের দ্বিতীয় কার্য অধিবেশনে ডিসিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের (ডিসি) জন্য বিশেষ ফোর্সের প্রয়োজন নেই। জেলার আইনশৃঙ্খলা বাহিনী ডিসিদের সঙ্গে পরামর্শ করে একযোগে কাজ করে থাকে।

জেলা প্রশাসকরা মোবাইল কোর্টের পরিধি বাড়ানো এবং সার্বক্ষণিক পুলিশ ফোর্স চেয়েছেন—এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মোবাইল কোর্টের পরিধি যে রকম প্রয়োজন, তা হয়ে গেছে। মাদক নিয়ন্ত্রণ আইন বলবৎ হয়েছে, সে জন্য কাজ হচ্ছে। সে ক্ষেত্রে মোবাইল কোর্টের আওতায় যতটুকু আনা হয়েছে, সেটা নিয়েও কাজ হচ্ছে। পুলিশ সব সময় জেলা প্রশাসকদের সহযোগিতা করে যাচ্ছে। তাদের নির্দেশনা অনুযায়ী পুলিশ সব জায়গায় কাজ করছে।’

মন্ত্রী বলেন, ডিসি সম্মেলন প্রতিবছরই হয়। তারা দায়িত্ব পালন করতে গেলে জেলায় কী কী সমস্যা হয় তা প্রধানমন্ত্রীকে জানান। বৈঠকে স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য ডিসিদের বলা হয়েছে।

আসাদুজ্জামান খান বলেন, ‘আমার গ্রাম আমার শহর আমাদের নির্বাচনি ওয়াদা। এটি বাস্তবায়নের জন্য ডিসিদের বলেছি।’

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ডিসিদের কী ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে—জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সন্ত্রাস, জঙ্গিবাদ যেভাবে আমরা দমন করছি, সেদিকে ডিসিরাও খেয়াল রাখবেন। যাতে কোনো সন্ত্রাসী, জঙ্গি, চরমপন্থীর আবির্ভাব আর না ঘটে। মাদক নিয়ে আমরা যে অভিযান চালাচ্ছি, তাদের জানিয়েছি, আমাদের অভিযান তো চলবেই। সবাইকে নিয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য তারা কাজ করবেন।’

তিনি আরো বলেন, ‘আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তারা কী ধরনের অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং আরো কী করলে তারা আরো অধিক স্বচ্ছতার সঙ্গে কাজ করতে পারবেন, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। জেলা প্রশাসকরা কিছু বিষয় বলেছেন, সবগুলো মনে হয়েছে যুক্তিসংগত, এগুলো এরই মধ্যে আমরা বাস্তবায়নের কাজ করেছি, বাকিগুলোরও উদ্যোগ নেওয়া হবে।’

প্রসঙ্গত, ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নিরাপত্তার স্বার্থে একটি বিশেষায়িত পুলিশ ফোর্স নিয়োগসহ ১৬টি প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। রবিবার (১৪ জুলাই) থেকে সচিবালয়ে শুরু হয়েছে জেলা প্রশাসক সম্মেলন। আজ এ সম্মেলন শেষ হবে।

জেলা প্রশাসকদের এ সম্মেলন সামনে রেখে সারাদেশের জেলা প্রশাসকরা মন্ত্রিপরিষদ বিভাগে ৩৩৩টি প্রস্তাবনা দিয়েছেন, যেসব প্রস্তাবনা নিয়ে জেলা প্রশাসক সম্মেলনে আলোচনা করা হয়।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড