• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখন থেকে বাংলায় দিক নির্দেশনা দেবে গুগল ম্যাপ 

  প্রযুক্তি ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১১:০২
গুগল
অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলকসহ অন্যান্য অতিথিরা (ছবি: সংগৃহীত)

রাইডারদের জন্য গুগল ম্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার চালু করেছে মার্কিন টেক জায়ান্ট গুগল। এখন থেকে কোথাও পৌঁছানোর সময় বা বাইক চালানোর দিক নির্দেশনা বাংলায় দেবে গুগল ম্যাপ। পাশাপাশি যাত্রাপথে নির্বাচিত পথের বাইরে গেলেই যাত্রীদের নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা সিস্টেম যুক্ত হয়েছে। এছাড়া যাত্রাপথ নির্ধারণ এবং পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে লোকেশন শেয়ারের সুবিধাও থাকছে।

রাজধানী এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে মঙ্গলবার (১৬ জুলাই) নতুন ফিচারগুলোর ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ম্যাপ তৈরিতে গুগলের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ করতে সক্ষম বিভিন্ন পরিষেবা উদ্ভাবনে সরকার ও গুগল একত্রে কাজ করবে বলে আমি আশাবাদী।

এ বিষয়ে গুগল ম্যাপসের ডিরেক্টর প্রোডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা বলেন, ‘চাহিদা অনুযায়ী আমরা স্থানীয় জনসাধারণকে সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতা প্রদানে দৃঢ়প্রতিজ্ঞ। আর তাই বাংলা ভয়েস নেভিগেশন এবং উপযুক্ত পথ দিয়ে গন্তব্যে পৌঁছানো ও তা শেয়ার করার ফিচার কমিউটার সেফটির মতো সংশ্লিষ্ট সুবিধা যুক্ত করা হয়েছে। এতে করে বাংলাদেশের সর্বত্র যাত্রীদের পথ যাত্রা হবে আরও সহজতর’।

গুগল ম্যাপে নতুন যে সুবিধাগুলো যুক্ত হলো-

মোটরসাইকেল রাইডারদের জন্য গুগল ম্যাপে বাড়তি সুবিধা : গুগল ম্যাপ মোটরসাইকেল রাইডারদের জন্য নতুন নেভিগেশন মোড বা পথনির্দেশনামূলক ফিচার নিয়ে এসেছে । যানজট এড়াতে এখন বাংলাদেশে অর্ধেকেরও বেশি মানুষ মোটরসাইকেল ব্যবহার করে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)-এর তথ্য মতে, গত আট বছরে ঢাকায় নিবন্ধনকৃত মোটরসাইকেলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণ।

গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে যেসব পথ দিয়ে গাড়ি চলাচল করতে পারে না, সেসব সরু পথ দিয়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন রাইডাররা। এছাড়া এমন অনেক রাস্তা বা হাইওয়ে আছে যেগুলোতে দুই চাকা বিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ, সেগুলোও জানাবে গুগল ম্যাপ।

টার্ন-বাই-টার্ন ভয়েস ডিরেকশন: গুগল ম্যাপে এখন যুক্ত হয়েছে বাংলায় ভয়েস নেভিগেশন বা পথের নির্দেশনা প্রদান। বাংলাতে এই ‘ইন ১০০ মিটারস, টার্ন রাইট অন টু বীর উত্তম রফিকুল ইসলাম এভিনিউ’ -এর মতো ভয়েস নেভিগেশন এখন শোনা যাবে।

তবে ব্যবহারকারীরা চাইলে একই সাথে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ইংরেজি ভাষাও ব্যবহার করতে পারবেন । আর বাংলায় ভয়েস নেভিগেশন সুবিধা নিতে চাইলে অ্যাপের ল্যাঙ্গুয়েজ সেটিং অপশনে গিয়ে বাংলা (বাংলাদেশ) ভাষায় পরিবর্তন করে নিতে হবে।

নিরাপদ যাত্রা: গুগল ম্যাপে যাত্রা নিরাপদ করতে যুক্ত হয়েছে নতুন সেফটি ফিচার। ব্যবহারকারী অ্যাপসে নিজের গন্তব্যে এবং সেখানে কোনো রুট বা কোন পথ দিয়ে যাবেন তা নির্ধারণ করার পর ‘স্টে সেফার’ এবং ‘সেট অব-রুট অ্যালার্টস’-এর মাধ্যমে নিজের নিরাপদ যাত্রার বিষয়টি নিশ্চিত করতে পারবেন ।

বাংলাদেশের জন্য গুগল ম্যাপ সমৃদ্ধকরণ: ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে বাংলাদেশের ৫০,০০০ কিলোমিটারেরও বেশি রাস্তা, ৮০ লাখের বেশি বিল্ডিং বা দালানকোঠা এবং ৬০০,০০০-এর বেশি চাহিদাসম্পন্ন স্থান ম্যাপে যুক্ত করেছে গুগল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গুগল ম্যাপসের ডিরেক্টর প্রোডাক্ট ম্যানেজমেন্ট ক্রিস ভিতালদেভারা, গুগল বিজনেস অ্যান্ড অপারেশন লিড বিকি রাসেল, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ, গুগলের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেশন্স জেসিকা বায়ার্ন ও গুগল লোকাল গাইডের কর্মীরা।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড