• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মা সেতুর পাইল বসানোর কাজ সম্পন্ন

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

১৫ জুলাই ২০১৯, ১১:০৬
পদ্মা সেতুর পাইল
ছবি : সংগৃহীত

পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর পাইল বসানোর কাজ শেষ হয়েছে। রবিবার (১৪ জুলাই) সকালে ২৬ নম্বর পিয়ারের ৭ নম্বর পাইল ড্রাইভের কাজ শুরু হয়ে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দিকে শেষ হয়। এর মধ্য দিয়ে শেষ হলো এই পদ্মা সেতুর পাইল বসানোর কাজ। প্রকল্প ব্যবস্হাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন জানান, পদ্মা সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ হবে। এর মধ্যে ২৯৩টির কাজ আগেই সম্পন্ন হয়েছিল। রবিবার শেষ হলো সর্বশেষ পাইল ড্রাইভের কাজ।

সেতুর সর্বশেষ পাইল ড্রাইভ করার কাজ শুরুর সময় উপস্থিত ছিলেন- পদ্মা সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী (নদী শাসন) শারফুল ইসলাম সরকার, প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের, সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন, সাদ্দাম হোসেন আজাদ ও ইলিয়াস আহমেদ, উপসহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম ও রাজু আহমেদ, প্রমুখ।

চলতি বছরই পদ্মা সেতুর ২৯৪টি পাইলের ওপর ৪২টি পিয়ারের সবগুলোই তৈরি হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন সেতু কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, পদ্মা সেতু প্রকল্পের মোট ৪২টি পিলারের মধ্যে ৩০টি পিলারের কাজ শেষ হয়েছে। স্থায়ী ১২টি ও অস্থায়ী ২টি মিলিয়ে মোট ১৪টি স্প্যান বসেছে। এতে মূল সেতুর ২১০০ মিটার দৃশ্যমান। অন্যদিকে, পদ্মা নদীর দুই তীরে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান এবং জাজিরা প্রান্তে ২৩৪টি সুপার-টি গার্ডার ও মাওয়া প্রান্তে ২০৪টি সুপার-টি গার্ডার মিলিয়ে মোট ৪৩৮টি সুপার-টি গার্ডার বসবে। এতে মোট রোডওয়ে স্প্যান হবে ৮৩টি। রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে সাতটি। তবে, রোডওয়ে সুপার-টি গার্ডারের কোনো স্প্যান এখনো বসানো হয়নি।

জুন মাসের ৩০ তারিখ পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের ৮১ শতাংশ, নদী শাসন কাজের ৫৯ শতাংশ এবং প্রকল্পের সার্বিক কাজের ৭১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড