• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ছাত্রজীবনে যেমন ছিলেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ

  অধিকার ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৫:১৮
এরশাদ
জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ (ফাইল ছবি)

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ রবিবার (১৪ জুলাই) মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সকাল ৭টা ৪৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। 

জানা গেছে, আর দশ জনের মতোই সাধারণ ছিল এরশাদের শিক্ষাজীবন। পড়াশোনার পাশাপাশি খেলতে পছন্দ করতেন তিনি। ফুটবল খেলার প্রতি বিশেষ আগ্রহ ছিল এরশাদের। তখন ফুটবল খুবই জনপ্রিয় খেলা ছিল। মৃত্যুর পর আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি বাংলাকে এরশাদের ভাই জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের এ তথ্য জানিয়েছেন।

খেলাধুলার প্রতি এরশাদের আগ্রহ ছিল বেশি জানিয়ে জি এম কাদের জানান, তিনি ছাত্রজীবনে ফুটবলার হিসেবে পরিচিতি পেয়েছিলেন। স্কুল ও কলেজ জীবনে তিনি রংপুর অঞ্চলের বিভিন্ন ক্লাবে ভাড়ায় ফুটবল খেলতেন।

এরশাদ খেলাধুলার পাশাপাশি লেখালেখি করতেন বলে জানান জি এম কাদের। তিনি জানান, পড়াশোনা, খেলাধুলার পাশাপাশি লেখালেখি করতেন তিনি। এরশাদ ছাত্রজীবন থেকেই কবিতা লিখতেন। কারমাইকেল কলেজের সাহিত্য পত্রিকার সম্পাদনার দায়িত্বও পালন করেছিলেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ক্ষমতায় থাকাকালে সরকার নিয়ন্ত্রিত পত্রিকা ‘দৈনিক বাংলা’য় এরশাদের অনেক কবিতা প্রকাশিত হয়েছিল। তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচনাও হয়েছিল।

সংসদের বিরোধীদলীয় নেতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ আত্মজীবনী লিখেছেন। বইয়ের নাম ‘আমার কর্ম আমার জীবন’। এছাড়া কয়েকটি কবিতার বইও বের করেছিলেন তিনি।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড