• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হকার উচ্ছেদে নামছে সাঈদ খোকন কমিটি 

  নিজস্ব প্রতিবেদক

১৯ জুন ২০১৯, ১৫:৩০
ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ছবি : ফাইল ফটো)

রাজধানীতে অবৈধ যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একই সঙ্গে ফুটপাত থেকে দ্রুতই হকার উচ্ছেদ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এজন্য ঢাকা দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে গঠিত কমিটি দ্রুতই অভিযান চালাবে বলেও জানিয়েছেন সড়কমন্ত্রী।

তিনি ঢাকা মহানগরীর যানজট নিরসনে সংশ্লিষ্ট সকলকেই কার্যকর ভূমিকা রাখতেও আহ্বান জানিয়েছেন।

বুধবার (১৯ জুন) দুপুরে নগর ভবন দক্ষিণের সভাকক্ষে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান সেতুমন্ত্রী। তিনি বলেন, ‘ঢাকার বাইরে থেকে অবৈধ যানবাহন মহানগরীতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া ফুটপাত পথচারীদের ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।’

এসব কর্মসূচি বাস্তবায়নে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়ে সড়কমন্ত্রী বলেন, সভার সিদ্ধান্ত বাস্তবায়নে দ্রুতই অভিযান চালানো হবে।

দুই মাসের মধ্যে ঢাকায় চলাচলরত অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করবে এ কমিটি বলেও জানান তিনি।

এ ছাড়া তিনি আরও বলেন, নগরীর সব ফুটপাত নগরবাসীকে ফিরিয়ে দেয়ার জন্য হকারদের উচ্ছেদ করা হবে। নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, সভায় ঢাকা মহানগরীকে যানজটমুক্ত করতে যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে আগামী দুই মাস সাঈদ খোকনের নেতৃত্বে গঠিত কমিটি কাজ করে যাবে।

এ দুই মাসে তারা সব সমস্যার সমাধান করবেন এমন না, তবে যতটুকু করতে পারেন তার পরিপ্রেক্ষিতে পরবর্তী সভায় আবার সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি আরও জানান, এখন থেকে দুই মাস পর পর যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা হবে। সভায় সিদ্ধান্ত হবে কিন্তু বাস্তবায়ন হবে না এটা হতে পারে না।

ঢাকা মহানগরীতে মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহারের কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সরকারের কোনো সংস্থা যদি সিদ্ধান্ত নেয় এবং সে সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তারা সচেষ্ট হলে তা বাস্তবায়ন হতে বাধ্য।

এদিকে জাতীয় সম্মেলনের আগে আওয়ামী লীগের যেসব সহযোগী সংগঠনগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়েছে সেগুলোর সম্মেলন সেরে ফেলার নির্দেশ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বোর্ড সভায় উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভিসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড