• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ সোনা বৈধ করার সুযোগ!

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৯, ২২:৪৬
ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্বর্ণ মেলা’। তিন দিনব্যাপী এই মেলা দিচ্ছে অবৈধ স্বর্ণ বৈধ করার সুযোগ। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) আয়োজনে আগামী ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই মেলা অনুষ্ঠিত হবে।

এই মেলায় ব্যবসায়ীরা অবৈধ স্বর্ণ বৈধ করতে পারবেন। তবে বৈধ করতে প্রতি ভরি স্বর্ণের জ্ন্য এক হাজার টাকা শুল্ক গুণতে হবে ব্যবসায়ীদের।

এ বিষয়ে বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, স্বর্ণ আমদানি এখন বৈধ করা হয়েছে। ফলে এ ব্যবসাটিও এখন বৈধ স্বর্ণে চলতে পারবে। যে কারণে ‘স্বর্ণ মেলা’ আয়োজন করা হয়েছে।

২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আগে জাতীয় রাজস্ব বোর্ড এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ১ হাজার টাকা শুল্ক দিয়ে স্বর্ণ বৈধ করার সুযোগ দেয়া হয়েছে। যে কারণে মেলায়ও এই সুযোগ রাখা হয়েছে। এর আগে দেশে স্বর্ণ আমদানির কোনো বৈধ অনুমতি ছিল না। গত বছরের শেষ দিকে স্বর্ণ আমদানির নীতিমালা জারি করা হয়েছে।

পাশাপাশি ব্যাগেজ রুলের আওতায় শুল্ক দিয়ে স্বর্ণ আমদানির সুযোগ দেয়া হয়েছে। আগে যেসব স্বর্ণ আমদানি হয়েছে সেগুলো প্রতি ভরিতে ১ হাজার টাকা শুল্ক দিয়ে বৈধ করার সুযোগ দেয়া হয়েছে।

ওডি/আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড