• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাল নয় এবার নীল ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে ডিএসসিসি

  অধিকার ডেস্ক    ১৮ জুন ২০১৯, ১৫:১৪

ভিটামিন এ ক্যাপসুল খাচ্ছে এক শিশু
ভিটামিন এ ক্যাপসুল খাচ্ছে এক শিশু (ছবি : সংগৃহীত)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের আওতায় প্রায় ৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ ক্যাপসুল’ খাওয়াবে। এবার লাল ক্যাপসুলের বদলে নীল ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের।

মঙ্গলবার (১৮ জুন) ডিএসসিসি নগর ভবনে আয়োজিত এক সাংবাদিক ওরিয়েন্টেশন সভায় এমন তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, এবার ২ লাখ আই ইউ ইউনিটের লাল ক্যাপসুলের বদলে এক লাখ আই ইউ ইউনিটের নীল ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের। ৬ মাস থেকে এক বছর বয়সী শিশুদের একটি নীল ক্যাপসুল এবং এক বছর এক দিন থেকে ৫ বছর বয়সের শিশুদের দুটি করে নীল ক্যাপসুল খাওয়ানো হবে।

ওরিয়েন্টেশন সভায় ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদের সভাপতিত্বে ক্যাম্পেইন নিয়ে মূল প্রস্তাবনা উপস্থাপন করেন জাতীয় পুষ্টি সেবা বিভাগের পরিচালক ডা. এস এম মোস্তাফিজুর রহমান।

এবার যে ক্যাপসুলগুলো আনা হয়েছে তার একটিরও গুণগতমান নিয়ে প্রশ্ন উঠবে না। এগুলো ডেনমার্ক থেকে আনা এবং কোপেনহেগেনের ল্যাবে পরীক্ষিত বলে জানান এস এম মোস্তাফিজুর রহমান।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ বলেন, আমাদের এলাকায় অর্থ্যাৎ দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় এক হাজার ৪৮৭টি কেন্দ্রে ভিটামিন ‘এ ক্যাপসুল’ খাওয়ানো হবে। দুই হাজার ৯৭৪ জন স্বেচ্ছাসেবক এবং ১১২ জন সুপারভাইজার এতে নিয়োজিত থাকবেন। ৬ মাস থেকে ১২ মাস বয়সের ৫৫ হাজার ৯৫৫ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের প্রায় ৩ লাখ ৪৮ হাজার ৭০৪ শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা আছে আমাদের।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড