• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ২ কোটি ২০ লাখ মানুষ 

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৯, ০৮:৪৮
জাতীয় সংসদ

দেশের এক চতুর্থাংশ পরিবারের ২ কোটি ২০ লাখ মানুষকে সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল।

সোমবার (১৭ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০১৯-২০ হতে ২০২১-২২ মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতিতে এ কথা জানান তিনি।

আগামী ৫ বছরে এই খাতের বরাদ্দ দ্বিগুণ করে ২০২৩-২৪ সালে চরম দারিদ্রের হার ৪ দশমিক ৫০ শতাংশে নামিয়ে আনার আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, চলতি ২০১৮-১৯ অর্থ বছরে এ খাতে ৬৪ হাজার ১৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০১৮ সালে দারিদ্রের হার ২১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে। আগামী ২০২০ সালে দারিদ্রের হার হবে ১৮ দশমিক ৬ শতাংশ।

সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করতে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল প্রণয়ন করেছে। এর মধ্যে ভাতার হার বৃদ্ধি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকার ও ব্যক্তির মধ্যে জি-টু–পি পদ্ধতির মাধ্যমে সরাসরি এই ভাতা প্রদান করা হচ্ছে।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়নে ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্রের হার ৩ শতাংশে এবং দারিদ্রের হার ১০ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে এসডিজি অর্থায়ন কৌশল প্রণয়ন করা হয়েছে।

এসডিজি বাস্তবায়নে বার্ষিক ৬ লাখ ৭৬ হাজার ৫শ কোটি টাকার অতিরিক্ত প্রয়োজন হবে। এই হিসেবে ২০৩০ সাল নাগাদ এসডিজি বাস্তবায়নে মোট ৯৪ লাখ ৭১ হাজার ১শ কোটি টাকার প্রয়োজন হবে বলেও জানান আ.হ.ম. মুস্তফা কামাল।

ওডি/আরএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড