• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ন্যায়বিচারের আশায় আদালতে কাউকে ঘুরতে দেখতে চাইনা : আইনমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৭ জুন ২০১৯, ০০:২৫
আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক। (ছবি : সংগৃহীত)

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা কোন বিচারপ্রার্থীকে বছরের পর বছর ন্যায়বিচার পাওয়ার জন্য আদালতের বারান্দায় ঘুরতে দেখতে চাইনা। কারণ বিলম্বিত বিচারে বিচারপ্রার্থী জনগণ যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন তেমনি তার ন্যায়বিচার পাওয়ার পথ সংকুচিত হয়। এমনকি অপরাধীর পার পেয়ে যাওয়ার পথ সুগম হয়।

রবিবার (১৬ জুন) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, অপরাধীদের বিচার প্রক্রিয়া থেকে পার পেয়ে যাওয়ার পরিণাম যে কত ভয়াবহ তা সমাজে ক্রমবর্ধমান হারে ঘটে যাওয়া ধর্ষণের পরিসংখ্যান থেকে বুঝা যায়। দেখা গেছে ধর্ষণ মামলায় শেষ পর্যন্ত নগণ্য সংখ্যক আসামির সাজা হয়। বাকীরা প্রভাব-প্রতিপত্তি, তদন্তে দীর্ঘসূত্রতা, সাক্ষ্য গ্রহণের সময় ভিকটিমকে হয়রানি, সাক্ষ্য প্রমাণের অভাব, বাদী পক্ষের সঙ্গে আসামি পক্ষের সমঝোতা ইত্যাদি কারণে পার পেয়ে যাচ্ছে। ফলে সমাজে ধর্ষণের মতো ঘৃণিত কাজ বেড়েই চলেছে এবং সম্প্রতি সমাজের শিক্ষিত লোকের মাধ্যমেই এই ঘৃণিত কাজ বেশি চলছে।

একজন অপরাধীও যাতে আইনের ফাঁক-ফোকড় দিয়ে বিচার এড়াতে না পারে এমন কথা জানিয়ে তিনি বিচারকদের উদ্দেশে বলেন, অপরাধ করলে শাস্তি ভোগ করতে হবে এই নীতি নিয়ে এগিয়ে চলবেন। দেখবেন তাহলেই সামাজিক অপরাধ কমতে থাকবে, সমাজে শান্তি-শৃঙ্খলা ফিরে আসবে, জনগণ উন্নয়নের পুরো সুফল ভোগ করতে পারবে।

জাতীয় উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা নারী নির্যাতন এমন কথা জানিয়ে আনিসুল হক বলেন, সংবিধান পুরুষের সঙ্গে নারীর সমঅধিকার প্রদান করলেও তারা প্রতিনিয়ত পারিবারিক এবং সামাজিকভাবে বঞ্চনা-নির্যাতনের শিকার হন। আর এই নারী নির্যাতন হচ্ছে আমাদের কাঙ্খিত জাতীয় উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা। তাই সরকার এই বাধা দূর করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছিলেন। যার মধ্যে অন্যতম পদক্ষেপ ছিল নারী ও শিশু নির্যাতন দমন আইনের আধুনিকায়ন।

মন্ত্রী বলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালগুলোতে বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গত বছর ২৯টি জেলায় আরো ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড