• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রত্নতত্ত্ব অধিদপ্তর রাষ্ট্রের ঐতিহ্যের ধারক ও বাহক : সংস্কৃতি প্রতিমন্ত্রী 

  অধিকার ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৮:৪৬
কে এম খালিদ
সেমিনারে বক্তব্য রাখছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রাচীন একটি অধিদপ্তর। এটি একটি রাষ্ট্রের ঐতিহ্যের সবচেয়ে বড় ধারক ও বাহক। বর্তমানে দেশে সংরক্ষিত প্রত্নস্থলের সংখ্যা ৫০১টিতে উন্নীত হয়েছে। এর মধ্যে ৪১-৪২টিতে দর্শনার্থীর প্রবেশাধিকার রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যকে দেশে-বিদেশে তুলে ধরতে হলে এ অধিদপ্তরের কর্মকাণ্ডে আরও গতির সঞ্চার করতে হবে।

রবিবার (১৬ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তরে “বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য সংরক্ষণ পদ্ধতির বাস্তবতা ও সম্ভাবনা” শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, আগামী ছয় মাসের জন্য কর্মপরিকল্পনা প্রণয়ণপূর্বক কাজে গতিশীলতা প্রয়োগ করুন যাতে এ অধিদপ্তরের কার্যক্রম জনসমক্ষে আরও দৃশ্যমান হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়ার সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. অসিত বরণ পাল, বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বুলবুল আহমেদ ও ড. মোকাম্মেল হোসেন ভুঁইয়া।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড