• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী উন্নয়নে বরাদ্দ ১ লাখ ৬১ হাজার ২৪৭ কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

১৩ জুন ২০১৯, ২১:১৪
নারী উন্নয়ন
ফাইল ছবি

নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে নারী উন্নয়নে ১ লাখ ৬১ হাজার ২৪৭ কোটি টাকার জেন্ডার বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা গেল অর্থবছরের তুলনায় ২৩ হাজার ৫০৫ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। তবে বাজেট বক্তৃতাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পেশ করেন।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় আ হ ম মুস্তফা কামাল বলেন, নারী উন্নয়নে মোট বাজেটে বরাদ্দ ২০০৯-১০ অর্থবছরে ছিল ২৭ হাজার ২৪৮ কোটি টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরে ১ লাখ ৩৭ হাজার ৭৪২ কোটি টাকায় বৃদ্ধি পেয়েছে। নারী উন্নয়ন বাজেট বার্ষিক গড়ে প্রায় ২২ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান।

আগামী ২০১৯-২০ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ১ লাখ ৬১ হাজার ২৪৭ কোটি টাকা যা মোট বাজেটের ৩০.৮২ শতাংশ এবং জিডিপি’র ৫.৫৬ শতাংশ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, নারী উন্নয়ন বাজেটের জন্য নির্বাচিত ৪৩টি মন্ত্রণালয়/বিভাগসমূহের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মোট বাজেটের একটি বৃহৎ অংশ নারী উন্নয়নে ব্যয় হয়ে থাকে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রস্তাবিত বাজেট অনুমোদন দিতে মন্ত্রিসভার বিশেষ বৈঠক শুরু হয়।

এবারের বাজেটের নাম দেওয়া হয়েছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’।

বিকাল ৪টা ৪১ মিনিটে ‘প্রস্তাবিত বাজেট সংসদে উপস্থাপিত হলো’ মর্মে ঘোষণা দেন জাতীয় সংসদের স্পিকার। প্রস্তাবিত বাজেট পাস হবে চলতি মাসের (জুন) ৩০ তারিখ। জুলাইয়ের তারিখ থেকে শুরু হবে নতুন অর্থবছর।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড