• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন ক্রেতাদের জন্য দুঃসংবাদ

  অধিকার ডেস্ক

১৩ জুন ২০১৯, ২০:০৭
বাজেট

আগামী অর্থবছরের বাজেটে স্মার্টফোন আমদানিতে শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এর সঙ্গে মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়ানোর প্রস্তাবও করা হয়েছে। তবে ফিচার ফোনের ক্ষেত্রে দাম কিছুটা কমতে পারে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এমন প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় মন্ত্রী বলেন, স্মার্টফোন ও ফিচার ফোনের আমদানি পর্যায়ে বর্তমানে ১০ শতাংশ আমদানি শুল্ক রয়েছে। দেশের বিত্তবান মানুষেরা স্মার্টফোন ব্যবহার করলেও অপেক্ষাকৃত নিম্ন আয়ের জনগোষ্ঠী ব্যবহার করে থাকে ফিচার ফোন।তাই স্মার্টফোনের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।

তিনি বলেন, সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা দেওয়ার কারণে স্থানীয় পর্যায়ে পাঁচ থেকে ছয়টি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ খাতে বিদ্যমান সুবিধা অব্যাহত রেখে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর প্রস্তাব করছি।

বর্তমান সরকারের প্রস্তাবিত বাজেটে প্রস্তাবনা অনুযায়ী, মোবাইল কলের ওপর নতুন করে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। এর ফলে নতুন বিদ্যমান ৫ শতাংশ সম্পূরক শুল্কসহ মোট সম্পূরক শুল্কের পরিমাণ হচ্ছে ১০ শতাংশ। মোবাইল ফোনে কথা বলার খরচ আরও বাড়ছে।

বর্তমানে মোবাইল ফোনে কথার বলার ওপর ১০০ টাকায় ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ১ শতাংশ সারচার্জসহ মোট ২২ শতাংশ অর্থাৎ ২২ টাকা কর দিতে হয় সরকারকে। নতুন করে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করায় এখন ১০০ টাকায় কর দাঁড়াবে ২৭ টাকায়।

বেলা ৩টা ৭ মিনিটে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

অসুস্থ থাকায় স্পিকারের অনুমতি নিয়ে বসে বসে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তবে পড়ে অসুস্থতা অনুভব করায় অর্থমন্ত্রী বাজেট পেশ স্থগিত করেন। এরপর তার পক্ষে বাজেট পেশ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড