• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

এক দশকে সড়কে প্রাণ ঝরেছে ২৫ হাজার

  অধিকার ডেস্ক ১৩ জুন ২০১৯, ০২:০৮

ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ছবি : দৈনিক অধিকার)

গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় ২৫ হাজার ৫২৬ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আহত হয়েছেন ১৯ হাজার ৭৬৩ জন। 

বুধবার (১২ জুন) জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এ তথ্য বিশ্লেষণ করলে দেখা যায় প্রতিদিন গড়ে প্রায় সাতজন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে।

এ দিকে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের জবাবে বলা হয়, এবার ঈদে ১২ দিনে ১৮৫টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এছাড়া সড়ক পরিবহন আইন দ্রুত কার্যকর করা হবে কি না তার কোনো জবাব দেননি ওবায়দুল কাদের। 

সড়ক দুর্ঘটনার বিষয়টি দুর্ভাবনার বিষয় উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, দুর্ঘটনার পরিসংখ্যান বিভিন্ন জন বিভিন্নভাবে দিয়ে থাকে। এবার ৪৬ থেকে ৬৬টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। কিন্তু মৃত্যুর হার বেড়েছে। এর কারণ ছোট ছোট যানগুলো যখন শৃঙ্খলা ভঙ্গ করে মহাসড়কে আসে বড় গাড়ির সঙ্গে সংঘর্ষে প্রাণহানি বাড়ে। 

তিনি এও বলেন, রাস্তা ভালো হওয়াতে এখন সড়কে দুর্ঘটনা কম হচ্ছে। ইতিহাসের সবচেয়ে নিরাপদ। সমস্যা মানসিকতার। মানসিক পুনর্গঠন দরকার। সবাই সচেতন হলে দুর্ঘটনা কমে আসবে। 

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা আছে, কিছু ক্ষেত্রে অবহেলাও আছে। তবে, যথাযথভাবে আইন প্রয়োগ করার জন্য প্রয়াস অব্যাহত আছে।’ 

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড