• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সংসদে ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ চাইলেন বিএনপির এমপি

  নিজস্ব প্রতিবেদক ১১ জুন ২০১৯, ২০:২১

এমপি হারুনুর রশীদ
বিএনপির এমপি হারুনুর রশীদ (ফাইল ফটো)

সদ্য উৎযাপিত ঈদুল ফিতরের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির অভিযোগ এনে জাতীয় সংসদে ক্ষোভ ঝেড়েছেন বিএনপির এমপি হারুনুর রশীদ।

মঙ্গলবার (১১ জুন) সংসদে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এ এমপি ক্ষোভ প্রকাশ করে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহর পদত্যাগ দাবি করেন।

এ দিন বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়। এ অধিবেশন ১১ জুলাই পর্যন্ত চলবে। এ অধিবেশনে বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।

দেশব্যাপী গত ৫ জুন ঈদ উৎযাপন করা হয়। আগের দিন ৪ জুন বিকালে বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। কমিটি প্রথমে সিদ্ধান্ত দেয়- শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ৬ জুন ঈদ উৎযাপন করা হবে। এ ঘোষণার পর সারাদেশে মসজিদে মসজিদে তারাবি নামাজ শুরু হয়। কিছুক্ষণ পর ফের বৈঠকে বসে কমিটি। পরে সিদ্ধান্ত পরিবর্তন করে ৫ জুন ঈদ হবে বলে ঘোষণা করা হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগসহ বিভিন্ন মাধ্যমে শুরু হয় সমালোচনা।

এ নিয়ে কঠোর সমালোচনা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। ৫ জুন সকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত শেষে মির্জা ফখরুল বলেন, ‘সুশাসন না থাকলে যা হয় তা-ই হয়েছে। উনারা ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে বললেন চাঁদ দেখা যায়নি। ঈদের তারিখও বলে দিলেন, বৃহস্পতিবার ঈদ হবে। বলা হলো, কোথাও চাঁদ দেখা যায়নি। ১১টার দিকে তারা সিদ্ধান্ত সংশোধন করলেন। ধর্ম প্রতিমন্ত্রী নিজেই বললেন, কোথাও থেকে তারা খবর পেয়েছেন, ঈদ হবে। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়, মানুষ ভোগান্তিতে পড়েন। এ সরকার জনগণের কষ্টের ব্যাপারগুলো কোনদিন সঠিকভাবে উপলব্ধি করেনি, করার প্রয়োজনও মনে করে না। সে কারণেই জনগণের ভোগান্তি হয়, কষ্ট পায়।’

চাঁদ দেখা কেন্দ্র করে বিতর্কের পর উন্নত প্রযুক্তির টেলিস্কোপ কেনার সিদ্ধান্ত নিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সোমবার (১০ জুন) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে স্থায়ী কমিটির সভাপতি রুহুল আমীন মাদানী বলেন, শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের জেরে ভবিষ্যতে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ধরনের সমস্যা আর যেন না হয় তার জন্য চাঁদ দেখার সনাতন পদ্ধতি থেকে আধুনিক পদ্ধতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছি। মন্ত্রণালয় এরইমধ্যে উদ্যোগ নিয়েছে বলে আমাদের জানিয়েছে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড