• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন সেনাপ্রধান হলেন আজিজ আহমেদ

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৮, ১৫:২৪

বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবির সাবেক মহাপরিচালক আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান পদে নিয়োগ পেয়েছেন। তাকে আগামী ২৫ জুন থেকে তিন বছরের জন্য সেনাবাহিনীর শীর্ষ পদে নিয়োগ দেওয়া হলো।

সোমবার (১৮ জুন) আজিজ আহমেদকে সেনা প্রধান পদে নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তিনি জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের স্থলাভিষিক্ত হচ্ছেন। জেনারেল হিসেবে পদোন্নতি নিয়ে-ই সেনাপ্রধান হবেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ।

আগামী সাধারণ নির্বাচনের সময় সেনাপ্রধানের দায়িত্বে থাকবেন আজিজ আহমেদ। আজিজ আহমেদ বর্তমানে সেনাবাহিনীতে কোয়ার্টার মাস্টার জেনারেলের (কিউএমজি) দায়িত্বে রয়েছেন। তার আগে আর্মি ট্রেইনিং অ্যান্ড ডকট্রিন্যাল কমান্ডের জিওসির পদে ছিলেন তিনি। তারও আগে তিনি ২০১৬ সাল পর্যন্ত চার বছর বিজিবির মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। তার সময়েই বিজিবি কল্যাণ ট্রাস্টের অধীনে সীমান্ত ব্যাংকের যাত্রা শুরু হয়েছিল।

পহেলা জানুয়ারি ১৯৬১ তারিখে নারায়ণগঞ্জে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আজিজ আহমেদ। পিতা প্রয়াত আব্দুল ওয়াদুদ এবং মাতা রেনুজা বেগম। তিনি রাজধানীর মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৫ সালে মাধ্যমিক এবং ১৯৮০ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজি হতে টেক্সটাইল টেকনোলজি সম্পন্ন করেন।

অষ্টম বিএমএ (বাংলাদেশ মিলিটারি একাডেমি) দীর্ঘ মেয়াদী কোর্সে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়ে ১০ জুন ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশনপ্রাপ্ত হন আজিজ। সে বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে বিএ (পাস) এবং ১৯৯৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স অব ডিফেন্স স্টাডিজ সম্পন্ন করেন। ধারাবাহিকভাবে এই মেধাবী ও চৌকস সেনা ২০০৮ সালে এমএসসি (টেকনিক্যাল) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এমবিএ (এক্সিকিউটিভ) সম্পন্ন করেন।

এরপর চাকরি জীবনে আজিজ আহমেদ ১৯৮৯-৯০ সালে চট্টগ্রামের আর্টিলারি সেন্টার ও স্কুল হতে অফিসার্স গানারী স্টাফ কোর্স এবং ১৯৯২-৯৩ সালে ভারতের দেওলালী হতে লং গানারী স্টাফ কোর্স সম্পন্ন করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অধীনে ১৯৯৫-৯৬ সালে ইরাক-কুয়েতে পর্যবেক্ষক এবং ২০০৫-০৬ সালে সুদানে জাতিসংঘ মিশনে ফোর্স কমান্ডারের সামরিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। সিঙ্গাপুর, ভারত, কুয়েত, সৌদি আরব, ইরাক, সাইপ্রাস, ফিজি, অষ্ট্রেলিয়া, থাইল্যান্ড ও চীনসহ একাধিক দেশ ভ্রমণ করেছেন সদ্য নিয়োগপ্রাপ্ত সেনাপ্রধান আজিজ।

বৈবাহিক জীবনেও সফল তিনি। স্ত্রী বেগম দিলশাদ নাহার আজিজ। পেশায় গৃহিণী। আজিজ আহমেদ তিন পুত্র সন্তানের জনক। খেলাধুলা প্রিয় লেফটেন্যান্ট জেনারেল আজিজ গলফ খেলায় বিশেষ উৎসাহী, অবসরে তার প্রিয় হচ্ছে বই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড