• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের ওপর চাপ বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান

  অধিকার ডেস্ক    ২৫ এপ্রিল ২০১৯, ২১:৪৮

পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতিসংঘের তিন সংস্থা প্রধান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ শরণার্থী সংস্থার হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনো এবং জাতিসংঘের মানবিকবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক কক্সবাজারে আশ্রয় নেয়া দশ লাখের বেশি রোহিঙ্গাদের অবস্থা পরিদর্শনে যাবার আগে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, 'আমি তাদের এ সংকট নিরসনে মিয়ানমারের সঙ্গে আরো সম্পৃক্ততা বাড়াতে বলেছি। আমরা এখানে রোহিঙ্গাদের জন্য প্রয়োজনীয় সবকিছু করছি।'

তিনি বলেন, 'মিয়ানমারই রোহিঙ্গা সংকটের সৃষ্টি করেছে। বাংলাদেশ এর শান্তিপূর্ণ সমাধান চায় এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে উত্তর রাখাইন রাজ্যের ভেতর সুন্দর অনুকূল পরিবেশ নিশ্চিত করার ওপর জোর দিচ্ছে।'

রোহিঙ্গারা বর্তমানে বর্ষা মৌসুমে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে বর্তমানে রোহিঙ্গারা যেখানে আছে, সেখানে তাদের প্রাণহানি হলে এর দায় যারা তাদের ভাসানচরে পাঠানোর ব্যাপারে আপত্তি করছেন তাদের নিতে হবে।

এর আগে জাতিসংঘের এ তিন শীর্ষ কর্মকর্তা গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেন। তিনিও রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের রাখাইন রাজ্যের ভেতরে একটি নিরাপদ এলাকা সৃষ্টির ওপর জোর দেন। রোহিঙ্গাদের তাদের নিজবাসভূমিতে ফিরে যাবার আত্মবিশ্বাস সৃষ্টি করতে না পারার জন্য মিয়ানমারের ব্যর্থতার জন্য অসন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

ওডি/আরএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড