• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে সংসদে প্রস্তাব

  অধিকার ডেস্ক

২৫ এপ্রিল ২০১৯, ২০:০৮
সরকারি চাকরি
ফাইল ছবি

সকল ধরনের সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে সংসদ অধিবেশনে সিদ্ধান্ত প্রস্তাব আনা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে সংসদের বেসরকারি দিবসে বগুড়া-৭ থেকে নির্বাচিত স্বতন্ত্র এমপি মো. রেজাউল করিম বাবলু মো. রেজাউল করিম বাবলু ‘সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করা হোক’ লিখে প্রস্তাবটি উত্থাপন করেছেন।

প্রস্তাবটি উত্থাপনের সময় সংসদে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদে সিদ্ধান্ত প্রস্তাবটি গৃহীত হলে এ নিয়ে সরকারের কাজ করার বাধ্যবাধকতা রয়েছে। তবে এটি গ্রহণ করা হবে কি-না তা আজ রাতের মধ্যে জানা যাবে। এমনকি কেন প্রস্তাবটি গ্রহণ করা হবে না এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী জবাব দেবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংসদ চলাকালীন বৃহস্পতিবার মন্ত্রী নয় শুধু এমন এমপিদের বিল ও সিদ্ধান্ত প্রস্তাব আনা হয়। এজন্য এদিনকে সংসদের বেসরকারি দিবস বলা হয়।

বিষয়টি নিয়ে সংসদের আইন শাখা-২ এর সূত্র জানায়, সংসদ সদস্যদের আনা সিদ্ধান্ত প্রস্তাবে মন্ত্রী একমত না হলে তিনি ব্যাখ্যা করে সেই সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহারের অনুরোধ করেন। গ্রহণের হলে গ্রহণ করেন। তবে সিদ্ধান্ত প্রস্তাব গ্রহণ বা প্রত্যাখান- দুটোই হ্যাঁ বা না ভোটে দিয়ে পাস করে নিতে হয়। ফলে এটি একধরনের আইনও বলা যায়।

স্বাধীনতার পর জাতীয় সংসদে সংসদ সদস্যদের ভোটে ২৩টি সিদ্ধান্ত প্রস্তাব গৃহীত হলেও এগুলো বাস্তবায়ন তেমন হয়নি। বিগত দশম সংসদে ৪টি সিদ্ধান্ত প্রস্তাব গ্রহণ করা হয়। কিন্তু যত গুরুত্বের সঙ্গে সিদ্ধান্ত প্রস্তাবগুলো গ্রহণ করা হয়, তত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট বিষয়ে আইন করা বা ব্যবস্থা নেওয়া হয় না।

সংসদের কার্যপ্রণালি বিধি ১৪৩ এর (২) ধারা অনুযায়ী, গ্রহণ করা সিদ্ধান্ত সম্পর্কে কোনো ব্যবস্থা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রী পরে জাতীয় সংসদে তা জানাবেন। কিন্তু দশম সংসদে ৪টি সিদ্ধান্ত প্রস্তাব পাস হলেও এ সম্পর্কে মন্ত্রীরা কে কী করেছেন- তা জাতীয় সংসদকে অবগত করা হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, ‘সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কে সংশ্লিষ্ট মন্ত্রীরা জাতীয় সংসদকে অবগত করবেন- এটাই আইন। সেটা না মানাটা সংসদীয় চর্চার বড় ব্যাঘাত।’

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড