• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি করা হবে : শিক্ষামন্ত্রী

  অধিকার ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১৬:৫২
দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি (ফাইল ছবি)

শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি করা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সরকার বর্তমানে বাজেটের প্রায় ১১ দশমিক ৪১ শতাংশ এবং জিডিপির দুই দশমিক দুই শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ দিয়েছে। পর্যায়ক্রমে বরাদ্দের পরিমাণ জিডিপির চার শতাংশ করার পরিকল্পনা করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটসের ‘আগামী বাজেট ও শিক্ষা খাত : আমাদের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী।

এ সময় বর্তমান সরকার নির্বাচনি ইশতেহারে শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের অঙ্গীকারের কথা জানিয়ে দীপু মনি বলেন, শিক্ষার জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে সরকার আন্তরিক। চলতি অর্থবছরে সরকার অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। এরপরও শিক্ষাখাতে পর্যাপ্ত বরাদ্দ দিয়েছে সরকার। বর্তমানে বাজেটের প্রায় ১১ দশমিক ৪১ শতাংশ এবং জিডিপির দুই দশমিক দুই শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বরাদ্দের পরিমাণ জিডিপির চার শতাংশ করার পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এ সেমিনারের মাধ্যমে উত্থাপিত যৌক্তিক দাবিগুলো সামনের বাজেটে বিবেচনা করা হবে। সরকার মিড ডে মিল দেশের সব স্কুলে চালুর চিন্তা করছে। পুষ্টির সঙ্গে মেধার যোগসূত্র রয়েছে। শিশুর পুষ্টিহীনতা দূর করার জন্য কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

সেমিনারে গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদাকে চৌধুরী বলেন, শিক্ষা কোনো পণ্য নয়। শিক্ষা নিয়ে বাণিজ্য কাম্য নয়। শিক্ষাক্ষেত্রে বাজেট বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি বাজেটের যথাযথ ব্যবহার মনিটরিং করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড