• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-যুক্তরাজ্য তৃতীয় কৌশলগত সংলাপ আজ 

  অধিকার ডেস্ক    ২৪ এপ্রিল ২০১৯, ১১:০৯

বাংলাদেশ-যুক্তরাজ্য
বাংলাদেশ ও যুক্তরাজ্যের জাতীয় পতাকা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে নিয়ে দুই দিনব্যাপী তৃতীয় কৌশলগত আলোচনায় বসছে বুধবার (২৪ এপ্রিল)। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে এই সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংলাপে রোহিঙ্গা সংকট, জঙ্গিবাদ, বাণিজ্যিক সম্পর্ক, জলবায়ু পরিবর্তন, মাইগ্রেশনের মতো বিষয়গুলো আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে। এছাড়া সংলাপে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে আনার ব্যাপারে ঢাকার ওপর চাপ প্রয়োগ করবে লন্ডন বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ডোনাল্ড নিজ নিজ দলের নেতৃত্ব দিবেন।

দ্বিপক্ষীয় ইস্যুর অংশ হিসেবে বৈঠকে রোহিঙ্গা, কাউন্টার টেরোরিজম ও জঙ্গিবাদ, ব্যবসা বাণিজ্য সম্পর্ক, সহযোগিতার নতুন ক্ষেত্র, আঞ্চলিক যোগাযোগ ও স্থিতিশীলতাসহ আঞ্চলিক ও বহুমুখী ইস্যু এবং জলবায়ু পরিবর্তন, মাইগ্রেশন, জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সহযোগিতা, টেকসই উন্নয়ন লক্ষ্য এবং এলডিসি গ্রেডেশন প্রক্রিয়ায় উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যের পক্ষে পররাষ্ট্র এবং কমনওয়েলথ অফিস, আর্ন্তজাতিক উন্নয়ন বিভাগ, বাণিজ্য বিভাগ, ইউকে হোম অফিস/ ইউকে বর্ডার এজেন্সি, পরিবহন বিভাগ ও প্রতিরক্ষা বিভাগের প্রতিনিধির সমন্বয়ে ১৫ থেকে ২০ সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে।

অন্যদিকে বাংলাদেশের পক্ষে থাকবেন- পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, সিকিউরিটিস সার্ভিস বিভাগ, বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ।

এ ছাড়া যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমও বৈঠকে উপস্থিত থাকবেন।

স্যার সাইমন ডোনাল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্টাডিস ইনিস্টিটিউটে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার প্রেক্ষাপটে যুক্তরাজ্য – বাংলাদেশ সম্পর্কের ওপর বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি ঢাকায় অবস্থানকালে তরুণ নেতৃত্ব এবং কূটনীতিকদের সঙ্গেও বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যে থাকা অনিয়মিত ও অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে ঢাকার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আদলে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করতে চায় ব্রিটিশ সরকার। তবে এতে রাজি নয় বাংলাদেশ।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে ২০১৬ সালে ঢাকার সঙ্গে এসওপি স্বাক্ষর করে ইইউ। যুক্তরাজ্যও এখন একই বিষয়ে আলাদা এসওপি সই করতে আগ্রহী। তিনি বলেন, বাংলাদেশিদের ফিরিয়ে আনতে ইইউর সঙ্গে এসওপি রয়েছে। ওই এসওপি স্বাক্ষর হওয়ার সময় যুক্তরাজ্যও ইইউয়ের অংশীদার ছিল। ফলে আলাদা করে আর কোনো চুক্তির দরকার নেই।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বৈঠকে যুক্তরাজ্যের কাছ থেকে ইইউয়ের চেয়ে বেশি বাণিজ্য সুবিধা চায় বাংলাদেশ। ঢাকা ইইউয়ের এভরিথিংস বাট আর্মস (ইবিএ) সুবিধা পায়। অবশ্য লন্ডনও অবশ্য ইবিএর থেকেও বেশি সুবিধা দিতে চায়।

তবে যতদিন ইবিএর থেকে আরও ভালো কোনো চুক্তিতে দুদেশ না পৌঁছায় ততদিন বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে ইবিএর সমান সুবিধা ভোগ করবে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এছাড়া দুই দেশের কৌশলগত সংলাপে ব্রেক্সিট নিয়ে ইউরোপের সার্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা, বাংলাদেশের সঙ্গে চীনসহ দক্ষিণ এশিয়া অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক, অর্থনৈতিক ও উন্নয়ন সম্পর্ক, নিরাপত্তা ও সামরিক সহযোগিতা এবং অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বৈশ্বিক ইস্যুগুলো নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানা যায়।

এছাড়াও দুদেশের সম্পর্ককে আরও শক্তিশালী করার পাশাপাশি বাংলাদেশে আরও ব্রিটিশ বিনিয়োগ বাড়ানো, যুক্তরাজ্যের ভিসা পাওয়ার প্রক্রিয়া ঝামেলামুক্ত করার আহ্বান জানাবে ঢাকা। রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানে চাপ অব্যাহত রাখার পাশাপাশি জঙ্গিবাদ দমন, সম্পর্কের নতুন সম্ভাবনাময় ক্ষেত্র, আঞ্চলিক যোগাযোগ ও স্থিতিশীলতা, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, জাতিসংঘে শান্তিরক্ষায় সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা এবং এলসিডি থেকে উত্তরণ নিয়ে প্রক্রিয়া নিয়ে কৌশলগত সংলাপে আলোচনা হবে বলেও জানায় কূটনৈতিক সূত্র।

উল্লেখ্য, ২০১৭ সালে দুদেশের পররাষ্ট্র সচিব পর্যায়ে নিয়মিত বৈঠকে বসতে কৌশলগত সংলাপ চুক্তি স্বাক্ষরের পর প্রথম বৈঠকটি ওই বছরের ২৮ মার্চ বাংলাদেশে এবং দ্বিতীয় বৈঠকটি পরের বছরের ১৫ মার্চ যুক্তরাজ্যে অনুষ্ঠিত হয়।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড