• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন থেকে আরও ছয়টি জাহাজ আসছে বাংলাদেশে

  অধিকার ডেস্ক    ২২ মার্চ ২০১৯, ১৬:৪৬

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও সিএমসির ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। (ছবি : সংগৃহীত)

চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) কাছ থেকে আরও ছয়টি জাহাজ সংগ্রহ করছে বাংলাদেশ শিপিং করপোরেশনে (বিএসসি)। এর আগে সিএমসি থেকে বিএসসির জন্য আরও ছয়টি জাহাজ সংগ্রহ করা হয়।

শুক্রবার (২২ মার্চ) চীনের রাজধানী বেইজিংয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সিএমসির ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইওর বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীন সফররত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বেইজিংয়ে সিএমসি অফিস পরিদর্শন করেছেন। সেখানে তাকে স্বাগত জানান, সিএমসির ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। সেখানে তারা বৈঠক করেন। বৈঠকে ঢাকার চারপাশের সার্কুলার নৌপথ ও সড়ক, মেরিন একাডেমিতে বিশ্বমানের নাবিক গড়ে তুলতে চীনের সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা হয়।

এ সময় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ এবং চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে এক হাজার ৫৩৭ কোটি টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের প্রকল্প গ্রহণ করা হয়। এর মধ্যে চীন আর্থিক সহায়তা দিয়েছে এক হাজার কোটি টাকা, বাকি টাকা বাংলাদেশ সরকারের। এ পর্যন্ত পাঁচটি জাহাজ বিএসসির বহরে যুক্ত হয়েছে। জাহাজ ‘এম টি বাংলার অগ্রগতি’- এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে নৌপ্রতিমন্ত্রী ২১ মার্চ রাতে চীনে যান। বিএসসির বহরে আরও ছয়টি জাহাজ যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য ২৫০ কোটি মার্কিন ডলার একনেকে অনুমোদন দেওয়া হয়েছে।

সংগৃহীত জাহাজগুলো হলো- এম.ভি বাংলার জয়যাত্রা, এম. ভি বাংলার সমৃদ্ধি, এম. ভি বাংলার অর্জন, এম. ভি বাংলার অগ্রযাত্রা এবং এম. ভি বাংলার অগ্রদূত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড