• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়াহিদ ম্যানশনে ছিল নকল প্রসাধনীর কারখানা

  অধিকার ডেস্ক    ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৪

চকবাজার
ওয়াহেদ ম্যানশনের ফ্লোরে পড়ে থাকা শত শত বডি স্প্রের স্তুপ (ছবি : আল আমীন পাটওয়ারী)

‘ক্লেরিস’—যুক্তরাষ্ট্রের একটি সুপরিচিত প্রসাধনী ব্র্যান্ড। শিকাগো শহরে অবস্থিত এই কোম্পানির বিভিন্ন পণ্যের মধ্যে অন্যতম একটি হলো ডেইলি বেবি লোশন। এগুলো উৎপাদন করা হয় থাইল্যান্ডে। বাংলাদেশ তো দূরে থাকা, ভারতেও এই প্রতিষ্ঠানের কোনো কারখানা নেই।

কিন্তু চকবাজার চুড়িহাট্টার মৃত্যুপুরী সেই হাজী ওয়াহিদ ম্যানশনে খোঁজ মিলল সেই বেবি লোশনের! সেখানে ক্লেরিসের লোগো হুবুহু নকল করেই তৈরি করা হতো ডেইলি বেবি লোশন। একইভাবে দুবাইয়ের ‘স্টারলিং’ ব্র্যান্ডের নকল পারফিউমও তৈরি হতো ওই ভবনে।

লোশন

ঘটনাস্থলে থাকা নকল লোশনের বোতল (ছবি : আল আমীন পাটওয়ারী)

চারতলা এই ভবনে হাজার হাজার বডি স্প্রের বোতলে থাকা দাহ্য পদার্থের কারণেই বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে লাগা আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে। সংশ্লিষ্টদের দাবি, বিএসটিআইসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদাসীনতার কারণেই বছরের পর বছর ধরে চকবাজারসহ আশপাশের এলাকায় এসব নকল প্রসাধনসামগ্রীর কারখানা গড়ে উঠেছে। এ কারখানাগুলোয় বডি স্প্রে ছাড়াও অনেক ঝুঁকিপূর্ণ রাসায়নিক থাকে, যা মারাত্মক দাহ্য।

সরেজমিন গিয়ে দেখা যায়, আগুনের পর হাজী ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় এখন স্তূপ হয়ে জমে আছে এসব নকল পারফিউম ও লোশনের বোতল। যার সবই পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণ ও উদ্ধার কার্যক্রমের কারণে অনেক বোতল আবার পড়ে আছে সামনের রাস্তায়ও। একটু খেয়াল করলেই দেখা যায় এসব বোতলের গায়ে নামী দামী ব্র্যান্ডের পণ্যের নকল লেভেল লাগানো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড