• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিটিআরসির প্রতিবেদন প্রকাশ

কলড্রপের শীর্ষে গ্রামীণফোন, দ্বিতীয় স্থানে টেলিটক

  অধিকার ডেস্ক    ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৪

বিটিআরসি
কলড্রপের তালিকা প্রকাশ করল বিটিআরসি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সোমবার (১৮ ফেব্রুয়ারি) মোবাইল ফোন অপারেটরগুলোর ‘কোয়ালিটি অব সার্ভিস ড্রাইভ টেস্টের’ প্রতিবেদন প্রকাশ করেছে।

সেখানে দেখা গেছে, অপারেটরগুলোর মানসম্মত সেবার পরীক্ষায় কলড্রপের বেঞ্চমার্ক ধরে রাখতে পারেনি গ্রামীণফোন। তাদের কলড্রপের হার ৩ দশমিক ৩৮ শতাংশ।

এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে টেলিটক। তাদের কলড্রপের হার ১ দশমিক ৫৮ শতাংশ। তৃতীয় স্থানে থাকা রবির কলড্রপের হার ১ দশমিক ৩৫ শতাংশ। আর সবচেয়ে কম কলড্রপ হয় বাংলালিংকের। তাদের কলড্রপের পরিমাণ ০ দশমিক ৫৮ শতাংশ।

বিটিআরসি ২০১৭ সালের সেপ্টেম্বর হতে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত সবগুলো অপারেটররের কলড্রপের পরিসংখ্যান প্রকাশ করে।

সেখানে দেখা যায়, গ্রাহক সংখ্যায় প্রথম অবস্থানে থাকা গ্রামীণফোনে গত এক বছরে ১০৩ কোটি ৪৩ লাখ বার কলড্রপ হয়েছে। আর গ্রাহক সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা রবির কলড্রপ হয় ৭৬ কোটি ১৮ লাখ বার।

প্রতিদিন একজন গ্রাহকের একটির বেশি কলড্রপের প্রতিটিতে এক মিনিট করে করে টকটাইম ফেরত দিতে হবে বলে বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে।

আর কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী, অপারেটরগুলোর বিভিন্ন সেবার মান মূল্যায়ন করে র‌্যাঙ্কিং করার কথা। র‍্যাঙ্কিংয়ের জন্য এই ড্রাইভ টেস্ট অন্যতম।

এছাড়া নীতিমালা অপারেটরগুলো সেবার মানের ক্ষেত্রে বেঞ্চমার্কও ঠিক করে দেওয়া হয়েছে। সে অনুয়ায়ী ড্রাইভ টেস্টের ফলাফল তুলনা করা হয়।

বিটিআরসির নীতিমালায় সুস্পষ্ট করে বলা হয়েছে, ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেওয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করতে পারবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড