• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাকপ্রাথমিক শিক্ষায় শিশুদের জন্য কার্টুন গুরুত্বপূর্ণ : মার্কিন রাষ্ট্রদূত

  অধিকার ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১০
আর্ল রবার্ট মিলার
মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার (ফাইল ছবি)

সিসিমপুর, ইকরি ও হালুম বাংলাদেশের শিশুদের কাছে জনপ্রিয় বলে উল্লেখ করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, এটি শুধু টিভি অনুষ্ঠানই নয়, প্রাক-প্রাথমিক শিক্ষায় শিশুদের জন্য এই কার্টুন খুবই গুরুত্বপূর্ণ।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে অমর একুশে গ্রন্থমেলায় শিশু প্রহরে এসে তিনি এসব কথা বলেন। দুপুর সাড়ে ১২টার দিকে বইমেলার শিশু চত্বরে এসে শিশুদের সঙ্গে আধা ঘণ্টা সময় কাটান। এ সময় বইমেলায় শিশু-কিশোর আর অভিভাবকদের আনাগোনায় প্রাণচঞ্চল ছিল সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্বর।

আজ সকাল থেকেই শিশুদের বিনোদনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে মেলার শিশু চত্বরে স্থাপিত সিসিমপুর। হালুম, ইকরি, শিকু ও টুকটুকির নাটিকায় উৎফুল্ল শিশুরা। কেউ হাত মেলাচ্ছে, কাউকে ওদের সঙ্গে ছবি তুলতে দেখা যায়।

রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত গণমাধ্যমকর্মীদের আরও বলেন, ২০১৩ সাল থেকে ইউএসএআইডির সহযোগিতায় সিসিমপুর চলছে। এটি অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান, যা নিউইয়র্কে কিছু কার্টুন চরিত্রের আদলে সৃষ্টি। বর্তমানে এটি বাংলাদেশের তিন মিলিয়ন শিশুর কাছে পৌঁছে গেছে।

‘এটি শুধু টিভি অনুষ্ঠানই নয়, এটি একটি প্রাক-প্রাথমিক শিক্ষাব্যবস্থা’ যোগ করেন তিনি।

একুশে গ্রন্থমেলায় প্রতি শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া শিশু প্রহর শেষ হয় বেলা দেড়টায়। মেলা চলবে মাসব্যাপী। গত শুক্রবার (১ ফেব্রুয়ারি) বিকালে মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড