• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় থাকবে নিরবচ্ছিন্ন নিরাপত্তা : ডিএমপি কমিশনার

  অধিকার ডেস্ক    ৩১ জানুয়ারি ২০১৯, ১৫:১৩

ডিএমপি
বইমেলা উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে কথা বলেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, অমর একুশে বই মেলা উপলক্ষে মেলা প্রাঙ্গণে নিরবচ্ছিন্ন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, মেলাপ্রাঙ্গণ ছাড়াও টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এছাড়া মেলার চারপাশে পোশাকধারী পুলিশ সদস্যের পাশাপাশি সাদা পোশাকে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।

তিনি বলেন, বইমেলা প্রাঙ্গণের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি বম ডিস্পোজাল ইউনিট এবং সোয়াত টিমের সদস্যরা প্রস্তুত থাকবে। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান এলাকা শতভাগ সিসিটিভির আওতায় থাকবে। এছাড়া টিএসসি থেকে দোয়েল চত্বরে পুরো এলাকাও সিসিটিভির আওতায় থাকবে। অন্যদিকে মেলার ভেতরে এবং বাইরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার জন্য আমরা ইতোমধ্যেই পিডাব্লিউর সঙ্গে কথা বলেছি।

বইমেলা প্রাঙ্গণে নয়টি গেইট থাকবে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, মেলার একাডেমির অংশে দুইটি প্রবেশ গেইট ও একটি এক্সিট গেইট এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে তিনটি প্রবেশ গেইট ও তিনটি এক্সিট গেইট থাকবে। প্রতিটি গেইটেই আর্চাওয়ে ও মেটাল ডিটেক্টরের পাশাপাশি নিরাপত্তা তল্লাশি থাকবে।

বিশৃঙ্খল পরিবেশ এড়াতে নারী ও পুরুষদের জন্য প্রবেশপথের আলাদা আলাদা লেন থাকবে বলেও তিনি জানান।

বই প্রকাশ ও বিপণনের বিধিনিষেধের কথা জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, সাম্প্রদায়িক উসকানি দেয় কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন বই মেলায় প্রকাশ বা বিপণন করা যাবে না। তারপরেও যদি কেউ করে তাহলে আমদের গোয়েন্দারা বিষয়টি খতিয়ে দেখবে। তাছাড়া তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, মেলায় আগত লেখক, প্রকাশক ও ব্লগার যদি মনে করেন তাদের বিশেষ নিরাপত্তা প্রয়োজন তাহলে মেলায় নিয়োজিত আমাদের অফিসারদের সঙ্গে যোগাযোগ করলে তাদের নিরাপত্তা দেওয়া হবে।

পকেটমার ও ছিনতাইকারীদের রুখতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে উল্লেখ করে তিনি বলেন, পকেটমার ছিনতাইকারী দমনে পুলিশের বিশেষ টিম থাকবে। বইমেলা এলাকা জুড়ে থাকবে আমাদের বিভিন্ন গোয়েন্দা টিম। তারা গোয়েন্দা তথ্য সংগ্রহ করবে যাতে করে যেন কোনো ধরনের ছিনতাই বা রাহাজানির ঘটনা না ঘটে। এছাড়া মেলা প্রাঙ্গণ ও এর আশপাশ এলাকায় কোনো ধরনের ভাসমান দোকান ও হকার থাকবে না। তাদের দমনে আমাদের ফুট ও মোবাইল পেট্রোলিং থাকবে।

বইমেলা উপলক্ষে বিশেষ ট্রাফিক ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তা যানজট মুক্ত থাকবে। যারা টিএসসির দিয়ে মেলায় আসবেন তারা গাড়ি পার্কিং করবেন ঢাবির মলচত্বরে আর দোয়েল চত্বর দিয়ে যারা আসবেন তারা গাড়ি পার্কিং করবেন রাস্তার দুই পাশে ও ঢাবির জিমনেসিয়ামে। তাছাড়া ট্রাফিক নিয়ন্ত্রণে আমাদের বিশেষ টিম কাজ করবে।

এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, সংঘবদ্ধভাবে জঙ্গিরা হামলার চালানোর শক্তি নেই। তবে দুই একজন বিচ্ছিন্নভাবে হামলার চেষ্টা করতে পারে। তবে এ বিষয়ে গোয়েন্দারা সজাগ রয়েছে।

ওডি/ এজেড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড