• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে কাজ করবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ০৮:৩৩

বাড়ি ভাড়া
বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে নেওয়া হচ্ছে পদক্ষেপ (ছবি :সংগৃহীত)

দিন দিন লাগামছাড়া হয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের শহরাঞ্চলে বাড়ি ভাড়া। এসব অঞ্চলে বেড়েই চলেছে এই ভাড়া। এবার তাই বাড়ি ভাড়ার লাগাম টেনে ধরতে সক্রিয় হচ্ছে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো। এ ক্ষেত্রে বিদ্যমান আইনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সরাসরি হস্তক্ষেপের সুযোগ না থাকলেও ভাড়া অনুযায়ী হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করার ক্ষমতা রয়েছে।

সে ক্ষমতা কাজে লাগিয়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শহরাঞ্চলে বাড়িভাড়া নিয়ন্ত্রণে কাজ করবে। সরকারের উচ্চপর্যায় থেকে এ বিষয়ে মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ অনুযায়ী জেলা জজ আদালতের ভাড়া নিয়ন্ত্রকের কাছে অভিযোগ দাখিল করা। সে ক্ষেত্রে অভিযোগকারীকে আইনজীবী নিয়োগ করতে হয়। এ কারণে অনেকসময় ভুক্তভোগী ভাড়াটিয়ারা আইনের আশ্রয় নেওয়া থেকে বিরত থাকেন।

রাজধানীর ধানমন্ডি, কাঁঠালবাগান, গ্রিন রোড, মোহাম্মদপুর, কল্যাণপুর, মিরপুর, রামপুরা, সেগুনবাগিচা, বংশাল, গুলশান, বনানী, উত্তরা, আগারগাঁও, শ্যামলী, মগবাজার, মালিবাগসহ বিভিন্ন এলাকার ভুক্তভোগী ভাড়াটিয়াদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতি বছরই বাড়ির মালিকরা ভাড়া বাড়াচ্ছেন। বছরের শুরু কিংবা শেষ নেই জীবনযাত্রার খরচ বাড়ছে দাবি করে যখন-তখন বাড়ানো হচ্ছে বাড়িভাড়া। আর বাড়তি ভাড়া না দিতে চাইলে দেওয়া হচ্ছে বাড়ি ছাড়ার নোটিশ। আইন প্রয়োগে জটিলতা এবং হেনস্তা হওয়ার ভয়ে নিরুপায় বাসিন্দারা বর্ধিত ভাড়া মেনে নিচ্ছেন অথবা বাড়ি ছেড়ে যেতে বাধ্য হচ্ছেন।

ভোক্তা অধিকার সংরক্ষণবিষয়ক সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) একটি সমীক্ষায় দেখা যায়, গত ২৫ বছরে ঢাকায় বাড়ি ভাড়া বেড়েছে প্রায় ৪০০ শতাংশ। অথচ নিত্যপণ্যের দাম বেড়েছে ২০০ শতাংশ। ১৯৯০ সালে পাকা ভবনে দুই কক্ষের একটি বাসার ভাড়া ছিল গড়ে ২ হাজার ৯৪২ টাকা। ২০১৫ সালে সেই ভাড়া দাঁড়ায় ১৮ হাজার ১৫০ টাকা। বর্তমানে সেটি এসে দাঁড়িয়েছে ২১ হাজার ৩৪০ টাকায়। তবে গত ১০ বছরে ভাড়া বেড়েছে সবচেয়ে বেশি।

সমীক্ষায় আরও দেখা গেছে, ঢাকায় প্রায় ৯০ শতাংশ মানুষই ভাড়াটে, আর বাড়িওয়ালাদের ৮০ শতাংশই বাড়িভাড়ার আয় দিয়ে জীবিকা নির্বাহ করেন। আর বাড়িওয়ালাদের ২৮ দশমিক ৩৬ শতাংশ ভাড়াটেদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

এ প্রসঙ্গে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, ঢাকাসহ অন্যান্য শহরের ভাড়াটিয়ারা বাড়ির মালিকদের কাছে নির্যাতিত হচ্ছেন। আইন থাকলেও প্রয়োগে রয়েছে নানা জটিলতা। এ কারণে জনগণ এ সুবিধা নিতে যায় না।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে আমরা সরকারের কাছে দাবি জানিয়ে আসছি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে একটি কমিটির মাধ্যমে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করার। এটি চালু হলে জনগণ সুবিধা পাবে। এই কমিটিতে ভাড়াটিয়া প্রতিনিধিও রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড