• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাকর্ড-অ্যালায়েন্স জোট থাকছে না : তোফায়েল

  নিজস্ব প্রতিবেদক

৩১ মে ২০১৮, ১৪:০৭

আগামী জানুয়ারি মাসের মধ্যে বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নিচ্ছে পোশাক আমদানির বৃহৎ জোট অ্যাকর্ড-অ্যালায়েন্স। চলতি বছরের ৩১ মে ইউরোপ ও যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেতাদের জোট অ্যাকর্ড-অ্যালায়েন্স-এর মেয়াদ শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ের দেশের শীর্ষ ৮টি বাণিজ্যিক সংগঠনের সঙ্গে এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই ঘোষণা দেন।

সচিবালয়ে ওই বৈঠকে অংশ নেয় বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনসহ (এফবিসিসিআই) সহ ৮টি সংগঠন। বৈঠকে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আগেই অ্যাকর্ড-অ্যালায়েন্সের মেয়াদ শেষ হয়েছে। চলতি বছরের ৩১ মে পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। আগামী ৩১ জানুয়ারির মধ্যে তারা কার্যক্রম গুটিয়ে নিয়ে চলে যাবে।’

বিশ্বের উন্নত কোন দেশে এই জোটের কার্যক্রম নেই জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, ‘উন্নত কোনো দেশেই এদের ঢুকতে দেয়া হয় না। বাংলাদেশ একটা মর্যাদাকর দেশে, এদেশে তাদের আর ঠাঁই নেই।’

রানা প্লাজার ধস এবং তারও আগে তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডে শত শত শ্রমিক নিহত হওয়ার প্রেক্ষাপটে ২০১৩ সালে অ্যাকর্ড ও অ্যালায়েন্স বাংলাদেশ সরকার এবং গার্মেন্টস মালিকদের সাথে একটি চুক্তি করে। চুক্তি অনুযায়ী পোশাক কারখানার শ্রমিকদের জন্য নির্মল কর্মপরিবেশ, বেতন-ভাতা ও চাকরির নিশ্চয়তার মতো বিষয়গুলো লিপিবদ্ধ ছিলো। চুক্তি অনুযায়ী অ্যালায়েন্স ইতোমধ্যেই তাদের কাজ শেষ করেছে। আর চলতি বছর মে মাসে শেষ হবে অ্যাকর্ডের কাজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড