• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিরাপত্তা জোরদারে সিসিটিভির আওতায় আব্দুল্লাহপুর-কাজলা

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৯

ডিএমপি
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএমপি কমিশনার ও অন্যান্যরা (ছবি :সংগৃহীত)

যানজট নিরসন এবং নিরাপত্তা ব্যবস্থা জোরালো করতে রাজধানীর আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা পর্যন্ত পুরো সড়কটিকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হচ্ছে।

ডিএমপি সদর দপ্তরে ট্রাফিক বিভাগের সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠান ফাইবার এট হোম লিমিটেড মঙ্গলবার (১৮ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি এমওইউ স্বাক্ষর করেছে ।

উপকমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) সুদীপ কুমার চক্রবর্তী ও ফাইবার এট হোম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মইনুল হক সিদ্দিকী ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার উপস্থিতিতে এ চুক্তিতে স্বাক্ষর করেন ।

জানা যায়, এ চুক্তির ফলে সিসি ক্যামেরার আওতায় আব্দুল্লাহপুর থেকে কাজলা, মিরপুর, গাবতলী থেকে হানিফ ফ্লাইওভার ও কুড়িল বিশ্বরোডের পুরো অংশ অন্তর্ভুক্ত করা হবে।

আপাতত প্রথম পর্যায়ে আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা পর্যন্ত সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হচ্ছে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে বাকি অংশগুলো সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হবে।

আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত সিসি ক্যামেরার আওতাধীন ৩৩টি পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৮৮টি ক্যামেরা ৩৮টি লোকেশনে বসানো হবে। যদি এতে আওতাধীন এলাকার রাস্তা ভালোভাবে দৃশ্যমান না হয় তাহলে আরও ক্যামেরা বসানো হবে।

আগামী ৩ বছরের জন্য সব প্রকার ক্যামেরা ইনস্ট্রলমেন্ট, সার্ভিসিং ও রক্ষণাবেক্ষণ চার্জ ছাড়াই ফাইবার এট হোম লিমিটেড সব দেখভাল করবে।

ডিএমপি কমিশনার মো.আছাদুজ্জামান মিয়া বলেন, এ প্রকল্পের আওতা আপাতত ছোট হলেও একটি অনুকরণীয় বিষয়। শুধু ট্রাফিক যানজট নয় এর ফলে ব্যক্তি, বিনিয়োগ, বাণিজ্যিক ও সামাজিক নিরাপত্তা আরও সুদৃঢ় হবে।

তিনি আরও বলেন, উক্ত এলাকায় সিসি ক্যামেরা বসানো হলে একদিকে যেমন এ এলাকায় যানজট কম হবে, অন্যদিকে ট্র্যাডিশনাল অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যক্তি ও বাণিজ্যিক নিরাপত্তায় এটি কার্যকরী ভূমিকা পালন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড