• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট ২০১৮

প্রাকৃতিক দুর্যোগে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ ১৫ দেশের তালিকায় ‘বাংলাদেশ’!

  অধিকার ডেস্ক    ০৪ ডিসেম্বর ২০১৮, ০৯:১০

বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ
বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক দুযোগ (ছবি : ইন্টারনেট)

প্রকাশিত হয়েছে প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝুঁকির মধ্যে থাকা শীর্ষ ১৫টি দেশের তালিকা। ‘ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট ২০১৮’ শীর্ষক এই তালিকাতে রয়েছে বাংলাদেশের নামও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিতে মঙ্গলবার (৪ ডিসেম্বর) প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রাকৃতিক দুর্যোগের সবচেয়ে কম ঝুঁকির মধ্যে থাকা দেশ হচ্ছে কাতার। নতুন একটি জরিপে এ তথ্য জানানো হয়। এতে দাবি করা হয়, বিশ্বের ১৫টি দেশ জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক বিপর্যয়ের সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে।

এ তালিকায় নবম স্থানে রয়েছে বাংলাদেশ। এছাড়া, ১৫টি দেশের ৯টি বিভিন্ন দ্বীপদেশ।

‘২০১৮ বিশ্ব ঝুঁকি’ নামক এ প্রতিবেদনে ১৭২টি দেশের ভূমিকম্প, সুনামি, হারিকেন এবং বন্যার ঝুঁকি বিশ্লেষণ করা হয়েছে। এতে যাচাই করা হয়েছে, এসব দুর্যোগ মোকাবিলা করার মতো সংশ্লিষ্ট দেশগুলোর সক্ষমতার বিষয়টিও।

জার্মানির রুহর বিশ্ববিদ্যালয় বোখাম এবং ডেভেলপমেন্ট হেল্প অ্যালায়েন্স নামে একটি জার্মান বেসরকারি মানবিক সংস্থা যৌথভাবে এই গবেষণা পরিচালনা করে।

ঝুঁকিপূর্ণ ১৫ দেশ :

গবেষকরা এই জরিপে মূলত প্রাকৃতিক দুর্যোগের কারণে শিশুদের দুর্দশার বিষয়টিতে বেশি গুরুত্ব দিয়েছেন। তাদের দেওয়া তথ্য অনুযায়ী সারা বিশ্বে প্রতি চারটি শিশুর মধ্যে একটি বসবাস করে দুর্যোগপ্রবণ এলাকায়।

এর আগে জাতিসংঘের করা এক পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭ সালে সংঘাত-সংঘর্ষ বা প্রাকৃতিক দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়া অর্ধেকেরও বেশি মানুষের বয়স ১৮ বছরের নীচে।

‘ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট ২০১৮’ অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা-

bd

এই তালিকায় বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বিবেচিত হয়েছে প্রশান্ত মহাসাগরীয় ‘ভানুয়াতু’ দ্বীপটি। দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ‘টোঙ্গা’।

এরপরের অবস্থানে রয়েছে প্রায় সাড়ে ১০ কোটি লোকসংখ্যার আরেক দ্বীপদেশ ফিলিপিন্স। এ তালিকায় নবম স্থানে রয়েছে বাংলাদেশ এবং ১৫তম অবস্থানে রয়েছে কিরিবাতি।

যদিও জার্মান গবেষকরা মনে করেন, সার্বিকভাবে সবচেয়ে ঝুঁকিপ্রবণ অঞ্চল ‘ওশেনিয়া’। কারণ, ঝুঁকিপূর্ণ শীর্ষ ৫০টি দেশের তালিকায় আফ্রিকার দেশগুলো রয়েছে। আবার সামাজিক বিপর্যয়ের তালিকাভুক্ত ১৫টি দেশের মধ্যেও ১৩টি আফ্রিকাভুক্ত।

গবেষকরা ২০১৮ সালকে জলবায়ু পরিবর্তনের বিষয়ে একটি সচেতনতার বছর বলে মনে করেন। এবারই মানুষের মধ্যে এটি স্পষ্ট হয়ে উঠেছে যে চরম প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত থাকা কতটা জরুরি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড