• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডনে বাংলাদেশের প্রথম নারী হাইকমিশনার সাঈদা মুনা

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১২:২০

সাঈদা মুনা তাসনিম
যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। (ছবি : সংগৃহীত)

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের নতুন হাইকমিশনার পদে যোগদান করেছেন সাঈদা মুনা তাসনিম। শুক্রবার (৩০ নভেম্বর) স্থানীয় সময় সকালে তিনি হাইকমিশনে এ দায়িত্ব গ্রহণ করেন। ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

পেশাদার কূটনীতিক সাঈদা মুনা যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের প্রথম কোনো নারী হাইকমিশনার। তিনি সদ্য বিদায়ী হাইকমিশনার মো. নাজমুল কাওনাইনের জায়গায় স্থলাভিষিক্ত হলেন।

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ১১তম ব্যাচের একজন কর্মকর্তা সাঈদা মুনা তাসনিম। পরে তিনি ১৯৯৩ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন।

তাছাড়া তিনি নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন দায়িত্বরত ছিলেন। একইসঙ্গে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ অনুবিভাগ এবং বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক পদেও দায়িত্ব পালন করেন।

odhikar

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিমকে ফুল দিয়ে বরণ করছেন কমিশনের কর্মীরা।

সাঈদা মুনা তাসনিম ১৯৮৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ব্যাচেলর অব সাইন্স (প্রকৌশল) ডিগ্রি অর্জন করেন। পরে তিনি লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে পাবলিক পলিসি এবং ম্যানেজমেন্ট বিষয়ে (পোস্ট গ্রাজুয়েট) ডিগ্রি লাভ করেন।

উল্লেখ্য, লন্ডনে হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার আগে সাঈদা মুনা তাসনিম দীর্ঘদিন থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বরত ছিলেন। অপরদিকে মো. নাজমুল কাওনাইনকে থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে সাঈদা মুনা তাসনিমের জায়গায় স্থলাভিষিক্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড