• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!

  ক্যারিয়ার ডেস্ক :

১৬ নভেম্বর ২০১৮, ০২:৩৮
পিএসসি
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। (ছবি : সংগৃহীত)

এবারের ৪০তম বিসিএসে আবেদনের সংখ্যা রেকর্ড পরিমাণ ছাড়িয়েছে। যা প্রায় আইসল্যান্ড এবং মালদ্বীপের মোট জনসংখ্যার থেকেও অনেক বেশি। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) এই আবেদনের শেষ দিন ছিল। সরকারি তথ্য অনুযায়ী, যেখানে সর্বমোট আবেদন পড়েছে প্রায় ৩ লাখ ৯০ হাজারের বেশি। এখনো ফি দেওয়ার অপেক্ষায় রয়েছে নিবন্ধন করা আরও অন্তত ৭৮ হাজার আবেদন।

রেকর্ড সংখ্যক এই আবেদনের প্রসঙ্গে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক নেছার উদ্দিন জানান, এর আগে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় প্রায় ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছিলেন। তবে ধারণা করা হচ্ছে, এবার এর চেয়ে প্রায় ১ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন। আর এটাই হবে বিসিএসে আবেদনের সংখ্যায় সব চেয়ে বড় রেকর্ড।

এদিকে গ্রাফিক ম্যাপের তথ্য অনুযায়ী, আইসল্যান্ডের মোট জনসংখ্যা প্রায় ৩ লাখ ৩১ হাজার ৭৭৮ জন। অন্যদিকে মালদ্বীপের মোট জনসংখ্যা প্রায় ৩ লাখ ৬৯ হাজার ৮১২। যেখানে দেখা যায় এবারের ৪০তম বিসিএসে আবেদনকারীর সংখ্যা প্রায় আইসল্যান্ড এবং মালদ্বীপের জনসংখ্যার থেকেও অনেক বেশি।

উল্লেখ্য, চলতি বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আর আবেদন গ্রহণ শুরু হয় গত ৩০ সেপ্টেম্বর থেকে। যা বৃহস্পতিবার (১৫ নভেম্বর) এসে শেষ হয়। এবার মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এর সংখ্যা সামনে আরও বৃদ্ধি পেতে পারে বলে জানা যায়।

যেখানে প্রশাসনে প্রায় ২শ জন, পুলিশে ৭২ জন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ২৫ এবং কর মন্ত্রণালয়ে ২৪ জনকে নিয়োগ দেওয়া হবে। তাছাড়া শুল্ক আবগারিতে অন্তত ৩২ জন এবং শিক্ষা ক্যাডারে প্রায় ৮শতাধিক ক্যাডারকে নিয়োগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড