• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন ঘণ্টাতেও কমলাপুর ছাড়া হলো না

আটকে গেল সোনার বাংলার ‘কোরিয়ান কোচের রেক’

  নিজস্ব প্রতিবেদক

২০ এপ্রিল ২০২৩, ১০:২৬
আটকে গেল সোনার বাংলার ‘কোরিয়ান কোচের রেক’
যাত্রার জন্য অপেক্ষা করছেন সোনার বাংলা এক্সপ্রেসের যাত্রীরা (ছবি : সংগৃহীত)

টেকনিক্যাল সমস্যায় পড়েছে চট্টগ্রাম অভিমুখী সোনার বাংলা এক্সপ্রেস। ট্রেনটি আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৭টায় কমলাপুর রেলওয়ে স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও সকাল ৯টায় ছেড়ে যেতে পারেনি। ট্রেনটি তিনটা বগিতে এয়ার প্রেশার না থাকায় এ সমস্যা দেখা দিয়েছে। এ কারণে এখন পর্যন্ত (সকাল ১০টা ১০ মিনিট) কমলাপুর স্টেশনের প্ল্যাটফর্মে দাঁড়ানো আছে বলে জানিয়েছেন রেলওয়ের এক কর্মকর্তা।

রেলওয়ের কর্মকর্তা বলেছেন, ট্রেনটির পেছনের তিন বগির ব্রেকে পেশার না পাওয়ায় ছাড়তে সময় লাগছে। মূলত ইঞ্জিন থেকে বগিতে যে এয়ার প্রেশার থাকতে হয় তা খুব কম আসছে। সাধারণত ৫০০ বিপি সর্বোচ্চ থাকে সেখানে ৪০০ বা পৌনে ৪০০ হলেও চলতে পারে ট্রেন। পেছনের বগি তিনটা এমপিএস ব্রেক দিলেও এয়ার প্রেশার পেশার কম আসছে। তবে টেকনিক্যাল টিম কাজ করছে, দ্রুত সময়ের মধ্যেই ঠিক হয়ে যাবে বললো জানান তিনি।

এ দিকে ট্রেনের সমস্যায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। তারা বলেছেন, সমস্যা হতেই পারে, তবে তার সঠিক ব্যাখ্যা যাত্রীদের বলা উচিত। রেলওয়ে থেকে কোনো সমস্যার কথাও জানানো হচ্ছে না, কতক্ষণ ঠিক হবে সেটাও বলা হচ্ছে না।

বেসরকারি ব্যাংক কর্মকর্তা নিশাদ বলেন, আমরা ট্রেনের বগিতে বসেই আছি। কিন্তু জানতে পারছি না কখন ঠিক হবে। আসলে কোথায় সমস্যায় পড়েছে ট্রেনটি সেটাও জানি না। কখন বাসায় পৌঁছাতে পারবো বা কতক্ষণে সমস্যা দূর হবে সেটাও জানি না।

এর আগে গত রবিবার সন্ধ্যায় ইফতারের পরপরই কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর স্টেশনে মালবাহী ট্রেনকে ধাক্কা দিয়ে উল্টে যায় সোনার বাংলা ট্রেনের ইঞ্জিনসহ কয়েকটি বগি। এ দুর্ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের চালক (লোকোমাস্টার) মো. জসীম উদ্দিন, সহকারী লোকোমাস্টার মো. মহসীন ও গার্ড আবদুল কাদেরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশ্যে ১৭ এপ্রিল সকাল ৭টায় কমলাপুর থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল। এ লক্ষে ৫৮৪টি টিকিটও বিক্রি হয়েছিল। তবে শিডিউল বাতিল করায় এর মধ্যে ২৬৭টি টিকিটে রি-ফান্ড করা হয়। বাকি ৩১৭ জন যাত্রীসহ বাকি টিকিট কাটা যাত্রীদের নিয়ে ট্রেনটি দুই নম্বর প্ল্যাটফর্ম থেকে গতকাল বুধবার সকাল ৮টার পর স্টেশন ত্যাগ করে বিশেষ ব্যবস্থায়। নতুন করে রেক লাগানো ট্রেনটির নাম দেওয়া হয়েছিল সোনার বাংলা স্পেশাল।

আসন্ন পবিত্র ইদুল ফিতরে নিজ নিজ পরিবারের সঙ্গে ইদ করতে আপন ঘরে ফিরতে শুরু করেছেন মানুষ। ট্রেন, লঞ্চ আর বাসযোগে যে যার মতো করেই গ্রামে রওনা হচ্ছেন। গত গত সোমবার (১৭ এপ্রিল) সকাল ৬টা ২০মিনিটে রাজশাহী অভিমুখী ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ট্রেনযোগে ঈদযাত্রা শুরু হয়েছে। আন্তঃনগর ট্রেনের টিকিট আগেই অনলাইনে শতভাগ বিক্রি সম্পন্ন হয়েছে, যাত্রার দিন দেওয়া হচ্ছে স্ট্যান্ডিং টিকিট বা দাঁড়ানো টিকিট।

অপর দিকে কমিউটার ট্রেনে ইদযাত্রায় অগ্রিম টিকিট দেওয়া হয় না। যাত্রার দিন কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হচ্ছে এ ট্রেনের যাত্রীদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড