• বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয়ের মাসের সূচনা

  নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২১, ১০:১৯
বিজয়
বিজয়ের মাস (ছবি : সংগৃহীত)

নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে অর্জিত বিজয়ের মাস ডিসেম্বর শুরু হলো আজ থেকে। ৩০ লাখ শহীদ আর দু’লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত স্বাধীনতার স্বাক্ষর এই বিজয়ের মাস। এবারের বিজয় দিবসটির আলাদা তাৎপর্য রয়েছে। কারণ, এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে জাতি।

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের শ্রেষ্ঠতম ঘটনা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বপ্ন সাধ পূরণ হয় এ মাসে।

দীর্ঘ নয় মাস বহু ত্যাগের পর ডিসেম্বরের ১৬ তারিখে বাঙালি জাতি লাভ করে সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরব-দীপ্ত চূড়ান্ত বিজয়। স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূখণ্ড। আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয়ের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এদিন।

এ বছর বাংলাদেশের মহান স্বাধীনতার ৫০ বছর পূরণ করল। আর তাই এই সুবর্ণজয়ন্তীতে বিজয়ের মাস বয়ে এনেছে আরও বেশি তাৎপর্য। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সরকার এবং ক্ষমতাসীন আওয়ামী লীগসহ স্বাধীনতার পক্ষের বিভিন্ন রাজনৈতিক দল ডিসেম্বর মাসব্যাপী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে। ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড