• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেতু নয়, দৌলতদিয়া-পাটুরিয়ায় টানেলের পরিকল্পনা

  নিজস্ব প্রতিবেদক

০১ অক্টোবর ২০২১, ১৬:১২
টানেল
টানেল (ছবি: সংগৃহীত)

দৌলতদিয়া-পাটুরিয়া এলাকায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের দাবি সরকার বিবেচনায় নিয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সেখানে সেতুর পরিবর্তে কর্ণফুলীর মতো টানেল নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক সেমিনারে অংশ নিয়ে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব‌্যবস্থা সহ করতে দৌলতদিয়া-পাটুরিয়া এলাকায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের যে দাবি উঠেছে, সেটি বিবেচনায় নিয়ে সরকার আগে নদীর নাব‌্যতা কী হবে তা পরীক্ষা-নিরীক্ষা করছে। সরকার সেখানে সেতুর পরবির্ত আন্ডারপাস বা টানেল নির্মাণের পরিকল্পনা করছে। এখন থেকে সরকার সেতুর পরিবর্তে টানেলের দিকে নজর দিচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, নদী বাঁচাতে হবে, তা না হলে শ‌্যামল বাংলাদেশ থাকবে না। এত ব্রিজ করার দরকার কী? পদ্মা সেতু একটা হয়েছে, এখন দাবি উঠেছে দৌলতদিয়ায় আরেকটি সেতু। দুটি সেতু হলে নদীর নাব‌্যতা কী হবে? এটা কিন্তু আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। কাজেই সেতু না করে আমরা আন্ডারপাস করার চিন্তা ভাবনা করছি। দৌলতদিয়া-পাটুরিয়ায় আমরা টানেল নির্মাণের চিন্তা ভাবনা করছি। ওই দিকে জামালপুরে দেওয়ানগঞ্জে আরেকটি টানেল নির্মাণের পরিকল্পনাও আমাদের রয়েছে।

তিনি বলেন, কিছু কিছু জায়গায় আমাদের টানেলের দিকে নজর দিতে হবে। চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলে যে টানেল হচ্ছে, সেটার ৭৫ ভাগ কাজ হয়ে গেছে। নদীগুলোর এমনিতেই নাব‌্যতা নেই। সেতু যত নির্মাণ করবেন তত নাব‌্যতা হারাবে। অনেক সেতু উদ্বোধন হয়েছে, আরো প্রায় ৫০টির মতো সেতু উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

যশোর-খুলনা মহাসড়ক বারবার নষ্ট হচ্ছে কেন, তা ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সংস্কার করার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, রাস্তা করে রক্ষাণাবেক্ষণ না হলে তার সুফল পাওয়া যাবে না। চার লেনের সব রাস্তায় অবশ‌্যই সার্ভিস লেন রাখতে গুরুত্ব দেওয়া হচ্ছে এবং সেভাবে বাস্তবায়ন করা হচ্ছে।

আগামী বছর এ দেশের সড়ক যোগাযোগের চেহারা পাল্টে যাবে জানিয়ে তিনি বলেন, মেট্রোরেল, ম‌্যাস র‌্যাপিড ট্রানজিট, পদ্মা সেতু সব উদ্বোধন হবে। শেখ হাসিনা তার ভিশন বাস্তবায়নে সব পরিকল্পনা সাজাচ্ছেন, মাস্টারপ্লান করেছেন এবং কাজ যখন যেটা করার দরকার সেটি করছেন। আমাদের ভিশন বিএনপির ভিশন নয়।

আরও পড়ুন: বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ

সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ইঞ্জিনিয়ার এ এফ এম সাইফুল আমিন। সঞ্চালনা করেন আইইবির ঢাকা কেন্দ্রের সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড