• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষা কার্যক্রম সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৮
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিজ্ঞান-প্রযুক্তি ও বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিলিয়ে বর্তমান শিক্ষাব্যবস্থা আরও আধুনিকায়ন করতে হবে।

তিনি বলেন, শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য।

সোমবার (১৩ সেপ্টেম্বর) গণভবনে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়া উপস্থাপনা অবলোকন করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সাথে তাল মিলিয়ে চলতে হবে। এ কারণে শিক্ষাকার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য। আমাদের নীতিমালার ভিত্তিতে আমরা কাজ করবো। তবে আমাদের সব সময় সবার সাথে তাল মিলিয়ে চলতে হবে। বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিলিয়ে চলতে হবে। বিজ্ঞানপ্রযুক্তি জ্ঞানের ক্ষেত্রে বিশ্ব এগিয়ে যাচ্ছে আমরা তো পিছিয়ে থাকতে পারি না।

বিজ্ঞান শিক্ষার গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, আরেকটা বিষয় আমি লক্ষ্য করেছিলাম, আমাদের দেশের ছেলে-মেয়েদের বিজ্ঞানের প্রতি অনিহা। বিজ্ঞান শিক্ষা তারা নিতেই চাই তো না। বিজ্ঞান বিভাগের লোকই পাওয়া যেতো না। এ রকম একটা সময় কিন্তু ছিল। আমরা বিজ্ঞান শিক্ষায় গুরুত্ব দিই। আমরা ১২টা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করে দিয়েছি।

দীর্ঘদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, আলহামদুলিল্লাহ রবিবার থেকে আমরা স্কুল-কলেজ খুলে দিয়েছি, ধীরে ধীরে সবগুলো খুলে যেওয়া হবে। এতে আবার নতুনভাবে শিক্ষা কার্যক্রম শুরু হবে।

করোনাকালীন সময়ে শিক্ষা কার্যক্রম সচল রাখতে সংশ্লিষ্টদের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, করোনাকালীন সময়ে যখন সব কিছু স্থবির ছিল তখন আপনারা যথেষ্ট উদ্যোগ নিয়েছেন। বিশেষ করে শিক্ষার ক্ষেত্রে এখনকার যুগের সাথে তাল মিলিয়ে কীভাবে শিক্ষা ব্যবস্থাকে আরও শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করা যায়। আবার সেই সাথে জীবন-জীবিকার পথটাও যেন খোলে। সেই বিষয়টার দিকে বিশেষ দৃষ্টি দিয়ে আপনারা এ কার্যক্রমগুলো করে গেছেন।

আরও পড়ুন: ভারত কথা দিয়েছে সীমান্তে আর হত্যাকাণ্ড ঘটবে না

শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে বিভিন্ন এলাকায় নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করার কথা তুলে ধরে তিনি আরও বলেন, আমরা এ পর্যন্ত যথেষ্ট পদক্ষেপ নিয়েছি। যেসব এলাকায় স্কুল ছিল না সেসব এলাকায় আমরা স্কুল তৈরি করে দিচ্ছি।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড