• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাগরে গভীর নিম্নচাপ : প্রচুর বৃষ্টির আভাস

  অধিকার ডেস্ক

১৩ অক্টোবর ২০২০, ১০:৩২
ঝড়বৃষ্টি
ঝড়বৃষ্টি (ছবি : সংগৃহীত)

পশ্চিম, মধ্য ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গতকাল সোমবার গভীর নিম্নচাপে পরিণত হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) নিম্নচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করতে পারে, যার প্রভাবে ওড়িশা ও তৎসংলগ্ন এলাকায় প্রচুর বৃষ্টিপাত হবে। বিশেষ করে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ হবে বেশি। দেশের চারটি সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত ও নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে নিম্নচাপের প্রভাবে গতকাল ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় গতকাল ৫৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাঙামাটিতে, ৬৮ মিলিমিটার।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপটি গতকাল সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এর প্রভাবে আরো দুই দিন থেমে থেমে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড