• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতির পিতার কাছে ক্ষমা চাইল বাংলাদেশ জেল 

  অধিকার ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ২৩:১৪
করোনা
ছবি : সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে স্বাধীন করার জন্য বিভিন্ন সময় ৩০৫৩ দিন কারাগারে ছিলেন। বঙ্গবন্ধুর কারাভোগের কারণে বাংলাদেশ জেল ক্ষমা প্রার্থনা করেছে- জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের বিভিন্ন কারাগারে এ শ্লোগান দিয়ে ব্যানার-ফেস্টুন লাগানো হয়েছে।

এ বিষয়ে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা শুক্রবার (১৪ আগস্ট) সন্ধ্যায় জানান, দেশকে স্বাধীন করার জন্য বিভিন্ন সময় বঙ্গবন্ধু ৩০৫৩ দিন কারাগারে ছিলেন। এজন্য বাংলাদেশ জেল বঙ্গবন্ধুর কাছে ক্ষমা প্রার্থনা করে বাংলাদেশের ৬৮টি কারাগারে এ শ্লোগান লিখে ব্যানার-ফেস্টুন লাগানো হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের ৬৮টি কারাগারের মসজিদে বঙ্গবন্ধুর জন্য কোরআন খতম ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলেও জানান কারা মহাপরিদর্শক মোস্তফা কামাল পাশা।

তিনি আরও জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে ৬৮টি কারাগারে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজ ধারন করা হবে। এছাড়া বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে।

আরও পড়ুন : জাতির পিতার ৪৫তম শাহাদত বার্ষিকী কাল

কারা অধিদপ্তর সূত্র জানায়, জাতীয় শোক দিবসের সকালে নাজিম উদ্দিন রোডের পুরান ঢাকার কারাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন আইজি প্রিজনসহ অন্যান্য কর্মকর্তারা। এছাড়া সেখানে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে সেনাবাহিনীর বিপথগামী একটি দল হানা দেয়। এ সময় তারা বঙ্গবন্ধুসহ তার পরিবারের সবাইকে একে একে হত্যা করে। বঙ্গবন্ধুর শিশুপুত্র শেখ রাসেলও সেদিন ঘাতকের হাত থেকে রেহাই পায়নি। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা এবং কনিষ্ঠ কন্যা শেখ রেহানা দেশের বাইরে থাকায় তারা প্রাণে বেঁচে যান।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড