• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

অ্যান্টিজেন টেস্ট নিয়ে পরামর্শক কমিটির সুপারিশ

  নিজস্ব প্রতিবেদক

১১ জুলাই ২০২০, ১২:৩৬
অ্যান্টিজেন নির্ভর পরীক্ষা
অ্যান্টিজেন নির্ভর পরীক্ষা (ছবি: সংগৃহীত)

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ সনাক্তে নমুনা পরীক্ষার সুযোগ প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য অ্যান্টিজেন নির্ভর পরীক্ষার অনুমতির জন্য ঔষধ প্রশাসনকে পরামর্শ দিয়েছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

শুক্রবার কোভিড ১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪ তম অনলাইন সভায় এসব সুপারিশের প্রস্তাবনা গ্রহণ করা হয় বলে জানানো হয়েছে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যান্টিজেন নির্ভর কোভিড-১৯ পরীক্ষার অনুমতির জন্য ঔষধ প্রশাসনকে পরামর্শ দেওয়া হয় যেন অতিসত্বর কোভিড-১৯ পরীক্ষার সুযোগ প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়া হয়। অ্যান্টিবডি শনাক্তকরণ পরীক্ষার ক্ষেত্রে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সিদ্ধান্তে বহাল রাখার পরামর্শ দেওয়া হয়। এ ক্ষেত্রে সেরোসার্ভিলেন্সের ক্ষেত্রে IgG ও IgM আলাদা করা যায় এমন এন্টিবডি কিটের প্রয়োজন।

বেসরকারিভাবে না করে সেরো সার্ভিলেন্স কার্যক্রম প্রাতিষ্ঠানিকভাবে করার পরামর্শ দিয়ে বলা হয়, সাম্প্রতিক সংক্রমণ ও পূর্বের সংক্রমণ পৃথক করা না গেলে সেরো সার্ভিলেন্স অসম্পূর্ণ থেকে যাবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড