• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাপমাত্রা বাড়ার আভাস

  নিজস্ব প্রতিবেদক

০৬ এপ্রিল ২০২০, ২৩:২১
অধিকার
ছবি : সংগৃহীত

গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় শিলা বৃষ্টিসহ ঠান্ডা আবহাওয়া বিরাজ করছে। তবে সোমবার (০৬ এপ্রিল) থেকে আবারও তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এতে কিছুটা অস্বস্তিতে জনজীবন।

আবহাওয়া অফিস বলছে- রাঙামাটি, সিলেট, রাজশাহী, ও পাবনা অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে। সামনে তাপমাত্রা আরও বাড়তে পারে। আর কয়েকদিন পরই শুরু হবে গ্রীষ্মকাল। এ ঋতুতে বেশিরভাগ সময় আবহাওয়া গরম থাকে। তবে বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আবহাওয়া গবেষণা সংস্থা অ্যাকুওয়েদার বলছে, মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরের দিকে দেশের কোথাও কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। ধূসর রোদ, কম আর্দ্রতাসহ গরম থাকতে পারে। এ সময় বাতাসের মান খুবই অস্বাস্থ্যকর। এছাড়া আগামী বুধবার দুপুরের দিকে কোথাও কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এ সময় আংশিক রোদ ও গরম থাকবে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, আগামী কয়েকদিন তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। আপাতত এর বেশি হওয়ার সম্ভাবনা নেই। তবে দেশের উপর যে মৃদু তাপপ্রবাহ বেয়ে যাচ্ছে, তা ক্রমান্বয়ে বিস্তার লাভ করতে পারে।

তিনি আরও বলেন, আজকে চৈত্রের ২২ তারিখ। আর কিছুদিন পর গ্রীষ্ম ঋতু শুরু হবে। বেশিরভাগ সময় গরম থাকাটাই স্বাভাবিক। তবে এ সময় হঠাৎ করেই বৃষ্টি হতে পারে। এর সঙ্গে বজ্রপাত হতে পারে। পাশাপাশি শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি বেশি সময় হবে না।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি বেগে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে। আগামী দুই দিনে বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী পাঁচ দিনের শেষের দিকে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড