• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্থপতি বশিরুল হক আর নেই

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২০, ২২:৩৩
স্থপতি বশিরুল হক
স্থপতি বশিরুল হক (ছবি : সংগৃহীত)

ছায়ানট ভবন ও আশা প্রধান অফিসের স্থপতি বশিরুল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইয়ালাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

শনিবার (৪ এপ্রিল) সন্ধ্যা সোয়া ৬টায় গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে তার মৃত্যু হয়। এ তথ্য নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী। 

তিনি বলেন, স্থপতি বশিরুল হক মারা গেছেন আজ (শনিবার সন্ধ্যা সোয়া ৬টায়। তার ফ্যাকচার ফিউমার হয়েছিল মাসখানেক আগে। সেখান থেকে তার ফুসফুসে সমস্যা হয়।

১৯৪২ সালের ২৪ জুন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন বশিরুল হক। তার বাবা ছিলেন সিলেট জেলার ডেপুটি কালেক্টর। বাবার চাকরির সুবাদে তার শৈশব কাটে সিলেটে। তিনি পাকিস্তানের লাহোরের ন্যাশনাল কলেজ অব আর্টস থেকে ব্যাচেলর অব আর্কিটেকচার ডিগ্রি এবং ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয় থেকে ‘জন হাইম্‌রিখ টিউশন বৃত্তি’ পান। এই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে তিনি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

দেশে ফিরে ১৯৭৭ সালে বশিরুল হক অ্যান্ড অ্যাসোসিয়েটস প্রতিষ্ঠা করে স্থাপত্য চর্চা শুরু করেন বশিরুল হক। ১৯৮৯ সালে তিনি নকশা সমালোচক হিসেবে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজিতে যান।

তার কর্মজীবনে তিন শতাধিক ভবনের নকশা করেছেন তিনি। বশিরুল হকের স্থাপত্যশৈলীতে সাংস্কৃতিক উপাদান, স্থানীয় বিষয়বস্তু, শহুরে টেকসই নির্মাণ এবং প্রাকৃতিক আলো ও বাতাসের ব্যবহার লক্ষণীয়। তার নকশা করা ভবনে হস্তনির্মিত ইট, কংক্রিট, ও প্রাকৃতিক কাঠের মতো উপাদানের ব্যবহার দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড